• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮

খেলা

সন্তানের পদবি জানালেন সানিয়া

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১০ এপ্রিল ২০১৮

ভারতের ইতিহাসের সেরা টেনিস তারকা সানিয়া মির্জা সন্তানসম্ভবা কি না তা নিয়ে এখনো কোনো নিশ্চিত খবর পাওয়া যায়নি। তবে শোয়েব মালিক এবং সানিয়ার সন্তানের পদবি যে ‘‌মির্জা মালিক’‌ হবে তা নিয়ে নিশ্চিত করে জানালেন এই টেনিস সুন্দরী। সানিয়া জানান, তার পরিবারের পদবি ‘মির্জা’, তাই তার সন্তানের নামের শেষে সেই পদবিটা থাকবে। অন্যদিকে তিনি এও জানান, তার স্বামী ক্রিকেটার শোয়েব মালিক কন্যাসন্তানই চান।

সানিয়া মির্জা বলেন, ‘‌আমি একটা গোপন কথা বলতে চলেছি। আমি এবং আমার স্বামী এ নিয়ে কথা বলার পরই সিদ্ধান্ত নিই যে আমাদের সন্তানের পদবি হবে মির্জা মালিক। শুধু মালিক নয়। এভাবেই আমার স্বামীসহ আমরা একটা পরিবার হয়ে সেই সন্তানের পাশে দাঁড়াব। যদিও আমার স্বামী সব সময়ই মেয়েসন্তানই চেয়েছেন।’‌ সম্প্রতি গোয়া উৎসবে ‘‌লিঙ্গ বৈষম্য’‌ শীর্ষক আলোচনা সভায় যোগ দিয়েছিলেন সানিয়া। সেখানেই তিনি দর্শকদের সামনে এই কথা বলেন।

লিঙ্গ বৈষম্যসংক্রান্ত তার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলতে গিয়ে সানিয়া বলেন, ‘‌ছোটবেলায় আমার মা-বাবাকে আত্মীয়দের বলতে শুনতাম, ছেলে হওয়া উচিত ছিল তাদের, তাহলে বংশ এগোতে পারত। কিন্তু আমরা দুই বোন, কখনোই চাইনি আমাদের ভাই হোক। তাই এ নিয়ে কাকা-পিসিরা কিছু বলতে এলেই তাদের সঙ্গে ঝগড়া করতেন আমার মা-বাবা। তাই তাদের কাছে মেয়েসন্তান মেয়ে হিসেবেই দরকারি, বংশ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ছেলে অপ্রয়োজন।’‌

তিনি নিজেও বিয়ের পর নিজের পদবি বদলাননি, এখনো তিনি শুধু সানিয়া মির্জা, নামে মালিক বসেনি কোথাও। ক্রীড়াজগতে নারী-পুরুষের মধ্যে অর্থের দিক থেকে বৈষম্য আছে, তা শেষ হওয়া দরকার এবং নারী খেলোয়াড়দের প্রতি মানসিকতা বদলানো উচিত বলে মনে করেন সানিয়া। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads