• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

খেলা

৫০ মিটারে বাকীর না

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১০ এপ্রিল ২০১৮

অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টের কমনওয়েলথ গেমসে ৫০ মিটার এয়ার রাইফেলের দুটি ইভেন্টে অংশ নেওয়ার কথা ছিল আবদুল্লাহ হেল বাকীর। দেশকে প্রথম পদক জেতানোর ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেলে অংশই নেওয়ার কথা ছিল না তার। কিন্তু রিসালাতুল ইসলামের পারফরম্যান্স খারাপ হওয়ায় বাকীকে খেলতে হয় ১০ মিটার এয়ার রাইফেল। সেখানে নিজের প্রিয় ইভেন্টে বাজিমাত করেন বিকেএসপির সাবক এই ছাত্র। খুব কাছে গিয়েও জেতাই হয়নি স্বর্ণপদক। এরপর দেশকে প্রথম পদক উপহার দেন তিনি। রূপা নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে।

এতে বাকীর ওপর থেকে হারিয়ে ফেলা আস্থা ফিরে পেয়েছে ফেডারেশন। তাই তার পরবর্তী ইভেন্ট ৫০ মিটার এয়ার রাইফেলের দুই ইভেন্টে অংশ নেবেন না বাকী। আজ এবং আগামী ১৪ এপ্রিল অনুষ্ঠিত হবে এই দুই ইভেন্টে। কিন্তু সেখানে শোভন চৌধুরীর সঙ্গে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করার কথা ছিল আবদুল্লাহ হেল বাকীর। কিন্তু রোববার ১০ মিটার এয়ার রাইফেলে রূপা জেতার পর, এই ইভেন্টে না খেলার কথা জানিয়েছেন তিনি, ‘এতো দিন ১০ মিটারের প্রস্তুতি নিয়েই ব্যস্ত ছিলাম। তাই ৫০ মিটারের জন্য তৈরি হতে পারেনি। ৫০ মিটারের দুই ইভেন্টে অংশ নেওয়ার কথা থাকলেও সেখানে খেলব না।

এদিকে মূলত ভবিষ্যতের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বাংলাদেশ শুটিং দলের জার্মান কোচ ক্লাভস ক্রিসেটয়নসেন। তিনি বলেন, ‘সাম্প্রতিক সময় ১০ মিটার এয়ার রাইফেলে ওর (বাকী) পারফরম্যান্স ভালো ছিল না। কিন্তু তরুণ শুটার রিসালাতুলকে নিয়ে আমরা আলাদা পরিকল্পনা করেছিলাম। কিন্তু সে আমাদের আস্থার প্রতিদান দিতে পারেনি। তাই বাকীর ওপর ভরসা রেখে তাকে ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নিতে বলি। তার অতীত অভিজ্ঞতা দিয়ে আমাদের ভরসা রেখেছে।’

এই ভরসা ধরে রেখে বাকীকে আগামী ২০২০ সালের টোকিও অলিম্পিকের জন্য প্রস্তুতি করতে চান জামার্ন এই কোচ, ‘সামনে আরো অনেক খেলা রয়েছে। আমাদের মূল টার্গেট টোকিও অলিম্পিক গেমস। সেই গেমসকে সামনে রেখে, বাকীকে বিশেষভাবে তৈরি করতে চাই। তাই তার ধ্যান-ধারণা হবে শুধুই ১০ মিটার। এজন্য এবার কমনওয়েলথ গেমস থেকে ৫০ মিটার এয়ার রাইফেল থেকে বাকীর নাম প্রত্যাহার করে নেওয়া হয়েছে।’

অথচ এই বাকীকেই ১০ মিটার এয়ার রাইফেল থেকে বাতিলের থাতায় ফেলে দিয়েছিলেন অনেকে। এ বছর জাতীয় শুটিংয়ের চূড়ান্ত পর্বে অষ্টম হয়েছিলেন তিনি। আগের আসরের স্বর্ণপদক জয়ী বাকী ধরে রাখতে ব্যর্থ হয়েছিলেন নিজের শ্রেষ্ঠত্ব। প্রথম অংশগ্রহণে সোনা জিতে চমক দেখিয়ে আস্থা অর্জন করেছিলেন রিসালাতুল ইসলাম। এজন্য বাকীকে শুধু ৫০ মিটারের জন্য আসরটিতে নিয়েছিল বাংলাদেশ। গেমস শুরু আগেও কোচ ক্লাভস ক্রিসেটয়নসেন, বাকীর তুলনায় এগিয়ে রাখেন রিসালাতুল ইসলামকে। কিন্তু সাম্প্রতিক সময়ে রিসালাতের পারফরম্যান্সের গ্রাফ ছিল নিচের দিকে। তাই চূড়ান্ত লড়াইয়ে নামার একদিন আগে ঠিক হয় ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশের হয়ে রেঞ্জে দেশকে উপহার দিলেন রৌপ্যপদক। নিজেকে প্রমাণের সুযোগ পেয়ে তা বেশ ভালোভাবেই কাজে লাগিয়ে নিজের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সঙ্গে সঙ্গে অর্জন করেন অনেকের আস্থা।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads