• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও ফরাসি তারকা গ্রিজম্যান

ছবি ইন্টারনেট

ফুটবল

মেসি-গ্রিজম্যানের লড়াই

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ৩০ জুন ২০১৮

গত ১৪ জুন বেজে ওঠে বিশ্বকাপের বাঁশি। সেই থেকে ফুটবল উন্মাদনায় মাতে পুরো বিশ্ব। প্রতিটা দিন দেখা যায় ফুটবল যুদ্ধ। বাজে কারো বিদায় ঘণ্টা। মাঠ ছাড়ে অশ্রু নিয়ে। কেউবা জয়ের আনন্দে ফেটে পড়ে উল্লাসে। এমনভাবে গত দুই সপ্তাহ পার হয়। শুক্রবার যেন যুদ্ধবিরতি চলে। কোনো লড়াই ছিল না। তবে দলগুলো আরো উজ্জীবিত হয়ে আজ থেকে ফের মাঠে নামছে। গ্রুপ পর্বে হারের পরও স্বপ্ন বেঁচে থাকত। পরের ম্যাচে ভালো করার সুযোগ ছিল। হেরেও সমীকরণের মারপ্যাঁচে পরের রাউন্ডের খেলার সুযোগ পায়। আজ থেকে সেই সুযোগ নেই। এখানে হারলেই বিদায়। এমন কঠিন বাস্তবতায় প্রথম ম্যাচে মুখোমুখি সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ফ্রান্স। তাদের মধ্যে এক দল পাবে কোয়ার্টার ফাইনালের টিকেট। অন্য দল কাটবে বিমানের টিকেট। এমন ম্যাচে সবার চোখ থাকবে লিওনেল মেসি ও অ্যান্টনি গ্রিজম্যানের দিকে। তাদের মধ্যে যিনি জ্বলে উঠবেন হয়তো তার স্বপ্নই বেঁচে থাকবে।

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির জন্য এটি বাঁচা-মরার বিশ্বকাপ। এবার তার দল চ্যাম্পিয়ন না হলে কখনো ট্রফিটি জেতা হবে না ৩১ বছর বয়সী তারকার। চার বছর আগে ব্রাজিলের মাটিতে ফাইনালে অতিরিক্ত সময়ের গোলে তার দল হেরে যায়।

এবার অনেক স্বপ্ন নিয়ে রাশিয়ার মাটিতে পা রাখেন মেসি। তবে প্রথম ম্যাচে পেনাল্টি মিস করেন। তার দল ড্র করে। পরের ম্যাচে হারে বড় ব্যবধানে। বার্সেলোনা তারকাকে দেখা যায় নিষ্প্রভ। অবশেষে নাইজেরিয়ার বিপক্ষে অসাধারণ গোল করে নিজের জাত চেনান। দলকে এগিয়ে দেন। শেষ পর্যন্ত আর্জেন্টিনা জয়ও পায়।

রাশিয়া বিশ্বকাপে তিন ম্যাচে মাত্র এক গোল পাওয়া মেসি বার্সার হয়ে গত মৌসুমটি দারুণ কাটান। লা লিগা ও কোপা ডেল রে’র শিরোপা জেতেন। চ্যাম্পিয়নস লিগে করেন ছয় গোল। সব মিলিয়ে বার্সেলোনায় গত মৌসুমে ৫৪ ম্যাচে করেন ৪৫ গোল। সেই ধারা বজায় থাকলে ফ্রান্সের বিপক্ষেও জয় ছিনিয়ে নিতে পারেন তিনি।

ফ্রান্স দুটি জয় একটি ড্র করে গ্রুপসেরা হিসেবে পরের রাউন্ডে আসে। প্রথম ম্যাচে তারা অস্ট্রেলিয়াকে হারায় ২-১ গোলে। সেই ম্যাচে গ্রিজম্যান পেনাল্টি থেকে গোল করেন। দ্বিতীয় ম্যাচে পেরুকে ১-০ গোলে হারায় ফরাসিরা। আর শেষ ম্যাচে ডেনমার্কের সঙ্গে করে গোলশূন্য ড্র। তবে গ্রিজম্যান আর কোনো গোলের দেখা পাননি।

গত মৌসুমে ক্লাবের হয়ে দারুণ পারফরম্যান্স করেন ফরাসি তারকা। লা লিগায় করেন ১৯ গোল। লিগে তার দল অ্যাটলেটিকো মাদ্রিদ দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করে। ক্লাবটির হয়ে সব মিলিয়ে ৪৯ ম্যাচে করেন ২৯ গোল। এবার বিশ্বকাপেও চমক দেখানোর পালা তার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads