• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
শিরোপা অধরা, তবু গর্বিত পুতিন

বিশ্বকাপ ফুটবলের শিরোপার সামনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ছবি: ইন্টারনেট

ফুটবল

শিরোপা অধরা, তবু গর্বিত পুতিন

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৮ জুলাই ২০১৮

নিজ মাঠে চলমান ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে স্বাগতিক রাশিয়া। শনিবার রাতে রাশিয়া ও ক্রোয়েশিয়ার মধ্যকার বিশ্বকাপের চতুর্থ ও শেষ কোয়ার্টার ফাইনালে নির্ধারিত ৯০ মিনিটে ১-১ ও অতিরিক্ত সময়ের ৩০ মিনিট শেষে ম্যাচে ২-২ সমতা বিরাজ করে। ফলে ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানে ক্রোয়েশিয়া ৪-৩ গোলে হারায় রাশিয়াকে। ফলে চতুর্থবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলো রাশিয়া।
শেষ আট থেকে রাশিয়া ফিরে গেলেও, তাদের খেলা মন জয় করেছে ফুটবলপ্রেমিদের। চলতি বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলের মধ্যে একমাত্র রাশিয়াই ছিলো ফিফা র‌্যাংকিং-এর সবচেয়ে তলানিতে। তাদের র‌্যাংকিং ৭০। এরপরও গ্রুপ পর্ব থেকে চমক দেখিয়ে বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে পা রাখে রাশিয়া।
সৌদি আরবকে ৫-০ গোলে হারিয়ে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করে রাশিয়া। এরপর মিশরকে ৩-১ গোলে হারায় তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে উরুগুয়ের কাছে ৩-০ গোলে হারে রাশিয়া। তারপরও শেষ ষোলোর টিকিট পেতে সমস্যা হয়নি রাশিয়ার। কারন প্রথম দু’ম্যাচ দাপটের সাথে জিতে শেষ আটে উঠে স্বাগতিকরা। সেখানে সাবেক চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে ১২০ মিনিট লড়াই করে রাশিয়া। এসময় ১-১ সমতা ছিলো। এরপর টাইব্রেকারে ৪-৩ গোলে জয় তুলে নেয় রাশিয়া।
কোয়ার্টারফাইনালে ভাগ্য আর কথা বলেনি রাশিয়ার পক্ষে। টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় তারা। দল হারলেও রাশিয়ার ফুটবল দলকে নিয়ে গর্ববোধ করছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। কাল মাঠে যেতে না পারলেও, টেলিভিশনের পর্দায় দলের খেলা দেখেছেন পুতিন। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ খবর নিশ্চিত করেছেন।
পেসকভ বলেন, ‘তিনি (পুতিন) খেলা দেখেছেন টেলিভিশনে এবং দলকে সমর্থন দিয়ে গেছেন পুরো সময়। বিদায় নিলেও দারুণ খেলেছে রাশিয়া। জীবন দিয়ে খেলেছে রাশিয়ার ফুটবলাররা, আমরা তাদের নিয়ে গর্বিত।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads