• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪
ads
নিজ দেশের বিপক্ষে ছক কষবেন থিয়েরি অঁরি

বেলজিয়ামের ডাক আউটে অবস্থান করে নিজ দেশের বিপক্ষেই পরিকল্পনা কষবেন অঁরি

ছবি : ইন্টারনেট

ফুটবল

নিজ দেশের বিপক্ষে ছক কষবেন থিয়েরি অঁরি

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৯ জুলাই ২০১৮

দুই দশক পর বিশ্বকাপের সেমিতে পৌঁছানো ফেভারিট ফ্রান্সের লক্ষ্য রাশিয়া বিশ্বকাপের ফাইনাল। ১৯৯৮ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা জয় করা ফরাসি দলের তারকা ছিলেন থিয়েরি অঁরি। যিনি এবারের আসরে বেলজিয়ামের ডাক আউটে অবস্থান করে নিজ দেশের বিপক্ষেই পরিকল্পনা কষবেন।

১৯৯৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ফ্রান্স জাতীয় দলের জার্সি গায়ে দাপটের সাথে খেলেছেন আর্সেনাল ও বার্সেলোনার সাবেক তারকা অঁরি। দেশের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন তিনি। ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের সদস্য ছিলেন থিয়েরি। তবে ২০১৮ সালের বিশ্বকাপে দেশের বিপক্ষে দাঁড়িয়েছেন ২০১৬ সালে বেলজিয়ামের সহকারী কোচের দায়িত্ব গ্রহণ করা অঁরি। প্রধান কোচ রবার্তো মার্টিনেজের সহকারী হিসেবে নিজ দেশের বিপক্ষে ম্যাচ জয়ের জন্য সবটুকুই উজাড় করে দেবেন । কারণ বিশ্বকাপের সেমিফাইনালে তার দেশ ফ্রান্স লড়বে বেলজিয়ামের বিপক্ষে।

ফরাসি স্ট্রাইকার অলিভার গিরুদ বলেন, ‘আমাদের বিপক্ষে তার অবস্থানটি হবে উদ্ভট বিষয়। কারণ তিনি ফ্রেঞ্চ ফুটবলের একজন জীবন্ত কিংবদন্তী। ফ্রান্স দলকে তিনি অনেক কিছু দিয়েছেন। তার কর্মকান্ডের জন্য আমরা তাকে যথেষ্ট শ্রদ্ধাও করি। তবে তার বিষয়টি নিয়ে আমরা খুব বেশি ভাবছি না। এখন আমরা ময়দানী লড়াইয়ের দিকে মনোনিবেশ করেছি।’

কেভিন ডি ব্রুইনা, এডেন হ্যাজার্ড ও রোমেলু লুকাকুর মত মেধাবীদের সমন্বয়ে গঠিত বেলজিয়াম দল এখনো পর্যন্ত একমাত্র দল যারা চলতি বিশ্বকাপের সবগুলো ম্যাচে জয়লাভ করেছে। আদায় করেছে সর্বোচ্চ ১৪টি গোল।

কোয়ার্টার ফাইনালে নেইমারের ব্রাজিলকে হারিয়ে তাদের আত্মবিশ্বাস এখন আকাশচুম্বি। তবে বিশ্বকাপের ফাইনালে খেলার স্বপ্ন পুরণের পথে তাদের জন্য এখন বড় বাঁধা ফ্রান্স। দিদিয়ের দেশ্যমের এই দলের আক্রমণভাগে রয়েছেন আঁতোয়ান গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপের মত বিশ্ব কাঁপানো তারকা। গ্রুপ পর্বে ফ্রান্সকে কিছুটা ঘামঝড়াতে হলেও নকআউট পর্বে তারা ছিল অবিচল। দাপটের সঙ্গে আর্জেন্টিনা ও উরুগুয়েকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে ফ্রান্স।

সেন্ট পিটার্সবার্গে আগামী কাল প্রথম সেমি-ফাইনালে ফেভারিট হিসেবেই মাঠে নামবে ফ্রান্স। অভিজ্ঞ ও তারুন্যের সংমিশ্রনে গড়া দলটি ২০১৬ সালের ইউরো ফাইনাল খেলেছে। এবার তাদের লক্ষ্য বিশ্বকাপ ফাইনাল। লক্ষ্যে পৌঁছতে অবিচল দলটি।

গোলপোস্টে হুগো লরিস যেমন সবাইকে মুগ্ধ করেছেন, তেমনি দলটির জমাট মধ্যভাগে রয়েছেন পল পগবা ও এনগোলা কন্টে। ফ্রান্স দলের একটিই দুর্বলতা রয়েছে, সেটি হচ্ছে তাদের অনভিজ্ঞ রক্ষণভাগ।

এদিকে পরপর দুই হলুদ কার্ড দেখার কারণে গুরুত্বপূর্ণ এ ম্যাচে খেলতে পারবেননা বেলজিয়ান তারকা টমাস মুয়েনিয়ার। অপরদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে রক্ষণাত্মক মিডফিল্ডার ব্লাইস মাতুইদির প্রত্যাবর্তনে উজ্জীবিত থাকবে ফরাসি শিবির।

আগামীকাল বাংলাদেশ সময় রাত ১২ টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্র্গে শুরু হবে এবারের আসরের প্রথম সেমিফাইনাল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads