• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
‘মেসি আর রোনালদোকে ছাড়িয়ে যাবেন এমবাপে’

কিলিয়ান এমবাপে

ছবি : ইন্টারনেট

ফুটবল

‘মেসি আর রোনালদোকে ছাড়িয়ে যাবেন এমবাপে’

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১৭ জুলাই ২০১৮

বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্ব ফুটবলের মুকুট জয় করেছে। বিশ বছর পর ফ্রান্স আবারো বিশ্ব ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিল। এবার ফ্রান্স দলে যে তিনজন খেলোয়াড় সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তারা হলেন কিলিয়ান এমবাপে, আন্তোনিও গ্রিজম্যান এবং পল পগবা। বিশ্বকাপের তরুণ এবং উদীয়মান সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি পেয়েছেন এমবাপে। ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ডের মতে লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো তাদের মুকুট হস্তান্তর করে দিচ্ছেন কিলিয়ান এমবাপের কাছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা ফার্ডিনান্ড মনে করেন, সামনের দিনগুলোতে এমবাপে বিশ্বসেরা খেলোয়াড়ের খেতাব অর্জন করবেন। ‘আমি আশা করি আমার সাবেক ক্লাব তার পেছনে ছুটছে। পল পগবার সঙ্গেও তার ভালো যোগাযোগ আছে,’ বলেন ফার্ডিনান্ড।

বিশ্বকাপে চারটি গোল করা এমবাপে বর্তমানে খেলছেন ফরাসি ক্লাব পিএসজির হয়ে। এর মধ্যে তিনি দুবার ফরাসি লিগ জিতেছেন। ধারণা করা হচ্ছে, এখন এই ক্লাবে স্থায়ীভাবে খেলার ব্যাপারে তার সঙ্গে ১৮ কোটি ইউরোর একটি চুক্তি হতে পারে। তিনি হচ্ছেন বিশ্বে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় যিনি বিশ্বকাপের ফাইনালে গোল করেছেন। এর আগে ১৯৫৮ সালে ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন। ফার্ডিনান্ড বলেন, এমবাপে এখন তার বয়সের তুলনায় বেশ পরিণত।

এদিকে এমবাপের খেলা দেখে মুগ্ধ হয়েছেন জার্মানির সাবেক স্ট্রাইকার এবং কোচ জার্গেন ক্লিন্সম্যান। তার মতে, এমবাপের খেলা দেখে মনে হয়েছে সে ফ্রান্স দলে দশ বছর ধরে খেলছে। এমবাপের সামনে আরো কিছু আছে বলে উল্লেখ করেন জার্মানির সাবেক এ ম্যানেজার। এমবাপে এরই মধ্যে ক্লাব ফুটবলের বাজারে ঝাঁকুনি দিয়েছেন বলেও মনে করেন ক্লিন্সম্যান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads