• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
বাংলাদেশের আজ থাইল্যান্ড পরীক্ষা

সুইমিং পুলে খোশমেজাজে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা

ছবি : বাফুফে

ফুটবল

বাংলাদেশের আজ থাইল্যান্ড পরীক্ষা

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ১৬ আগস্ট ২০১৮

এশিয়ন গেমস ফুটবলে শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। শক্তিশালী উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হারতে হয়েছে জামাল ভূঁইয়া-সুফিলদের। ফিফা র্যাঙ্কিংয়ে ১৯৪তম স্থানে থাকা লাল-সবুজদের এ হারটা ছিল প্রত্যাশিত। কিন্তু নতুন কোচ জেমি ডে নিজের অভিষেকটা স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন অন্তত ড্র করে। কিন্তু প্রতিপক্ষের টেকনিকের কাছে হারতে হয়েছে বাংলাদেশকে। ইন্দোনেশিয়ায় আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হচ্ছে জেমি ডে’র শিষ্যরা। ভোগর শহরের পাকান সারি স্টেডিয়ামে বেলা ৩টায় শুরু হবে ম্যাচটি।

থাইল্যান্ডের বিরুদ্ধে এর আগে কখনোই লড়াইয়ে নামেনি বাংলাদেশ। পুরোপুরি অচেনা একটি দলের বিরুদ্ধে ময়দানি লড়াইয়ে নামতে হবে তপু-আশরাফুলদের। র্যাঙ্কিংয়ে দু’দলের পার্থক্যটা বেশ। থাইল্যান্ড আছে ১২২তম স্থানে। বাংলাদেশের চেয়ে ৭২ ধাপ এগিয়ে তারা। লাল-সবুজদের চেয়ে কাগজে-কলমে শক্তির বিচারে তাই এগিয়ে প্রতিপক্ষ দলটি। এমন অচেনা দলের বিরুদ্ধে আজ পয়েন্টের জন্যই মাঠে নামবে বাংলার দামাল ছেলেরা। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে হারলেও থাইল্যান্ড পয়েন্ট নিয়েই যাত্রা শুরু করেছে এশিয়াডে। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে কাতারকে ১-১ গোলে রুখে দিয়ে নিজেদের শক্তির জানান দিয়েছে থাইরা। ফুটবলে যে তারা কতটা উন্নতি করেছে, সেটা ওই ম্যাচেই প্রমাণ করেছে। তাই লড়াইটি যে কতটা কঠিন হবে বাংলাদেশ দলের জন্য, সেটা সহজেই অনুমেয়।

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ কখনোই গ্রুপ পর্ব টপকাতে পারেনি। এর আগে ২৪ ম্যাচ খেলে জিতেছে মাত্র তিনটিতে। বাকি ২১টিতেই হার। ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের এখন লক্ষ্য গ্রুপ পর্বের বাধা নয়, বরং একটি পয়েন্ট নিয়ে দেশে ফেরা। এছাড়া নিজেদের অভিজ্ঞতার ঝুলিটা আরো একটু সমৃদ্ধ করা মূল লক্ষ্য বাংলাদেশের। যে অভিজ্ঞতা কাজে আসবে আসন্ন সাফ ফুটবল ও বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে। যে দুটি আসরই হবে ঘরের মাটিতে। সাফ ফুটবল শুরু হবে আগামী মাসে। আর অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads