• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
ads
শোকের আবহে রোনালদোর অভিষেক

ক্রিশ্চিয়ানো রোনালদো

সংগৃহীত ছবি

ফুটবল

শোকের আবহে রোনালদোর অভিষেক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ আগস্ট ২০১৮

অবশেষে শেষ হচ্ছে ভক্ত-সমর্থকদের অপেক্ষার প্রহর। বহুল কাঙ্ক্ষিত সিরি এ’তে অভিষেক হতে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। আজ রাতে শিয়েভো ভেরোনার মাঠে আতিথ্য নেওয়ার মধ্য দিয়ে টানা অষ্টম ইতালিয়ান লিগ ট্রফি জয়ের মিশন শুরু করছে জুভেন্টাস। এ ম্যাচের মধ্য দিয়ে ইতালির ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে প্রথমবারের মতো খেলতে নামছেন সিআর সেভেন। পর্তুগিজ মহাতারকা খেলবেন অথচ ইতালিয়ান ফুটবলপ্রেমীদের মধ্যে ঠিক ততটা উচ্ছ্বাস দেখা যাচ্ছে না। যতটা দেখা গিয়েছিল রোনালদোর বিয়ানকোনেরি শিবিরে নাম লেখানোর পর। হবেই বা কী করে? পুরো ইতালি যে শোকে মুহ্যমান। জেনোয়ার মোরান্ডি ব্রিজ ধসে হতাহতের ঘটনায় ইতালির আকাশ যেন ঢেকে গেছে শোকের কালো মেঘে।

চলতি গ্রীষ্মে ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমান রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে পেয়ে ইতালিবাসী স্বপ্ন দেখতে থাকে দেশের ফুটবলের পুরনো ঐতিহ্য ফিরে পাওয়ার। তাই ধুমধাম করেই উৎসব আর আনন্দের মধ্য দিয়ে প্রিয় তারকাকে স্বাগত জানায় ইতালির ফুটবল অনুরাগীরা। কিন্তু কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির অধীনে ৩৩ বছরের পর্তুগিজ মহাতারকার অভিষেকটা হচ্ছে একেবারে সাদামাটাভাবে। একে তো তিনি মাঠে নামছেন দুর্বল প্রতিপক্ষ শিয়েভো ভেরোনার মাঠ স্তাদিও মার্ক’অ্যান্তোনিও বেনতেগোদিতে। তার ওপর উত্তর-পশ্চিমাঞ্চলের বন্দর শহরে ব্রিজ ধসের বিয়োগান্ত ঘটনার পরিপ্রেক্ষিত আজ ইতালিবাসী জাতীয় শোক দিবস পালন করবে।

জনজীবনের সঙ্গে বিপর্যয়ের আবেগী প্রভাবটা পড়েছে সিরি এ’তেও। ফিওরেন্তিনা ও এসি মিলানের বিপক্ষে স্থানীয় দল সাম্পোদরিয়া ও জেনোয়ার উদ্বোধনী লিগ ম্যাচ স্থগিত হয়ে গেছে। তবে ইতালিয়ান লিগের আজকের বাকি সব ম্যাচ যথারীতি মাঠে গড়াবে। দুর্ঘটনায় নিহত ৩৯ জনের শেষকৃত্য অনুষ্ঠানের দিনেও খেলবে গত মৌসুমের দুই শীর্ষ দল জুভেন্টাস ও ন্যাপোলি। প্রতিটি ম্যাচের শুরুতেই নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। সঙ্গে ফুটবলাররা মাঠে নামবেন কালো আর্মব্যান্ড পরে।

ইতালি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের টিকেট না পাওয়ায় ইতালিয়ান লিগে রোনালদোর উপস্থিতির প্রত্যাশাটা একটু বেড়ে যায়। তার কারণে দেশটির ফুটবলের সব পর্যায়ে উন্নতি ঘটবে এমন বিশ্বাসই জন্মে ইতালিয়ানদের মনে। ইতালিয়ান ফুটবল কিংবদন্তি দিনো জফের কথায় মিলল তার আভাস, ‘রোনালদো সিরি এ’র লেভেলটা বাড়িয়ে দিতে যাচ্ছে। এতে সবাই সুবিধা পাবে। কারণ রোনালদোর সঙ্গে সবার দৃষ্টি থাকবে আমাদের ওপর। এবং সিরি এ তার আগের জায়গা পুনরুদ্ধার করতে পারবে। তার দেখাদেখি আরো অনেক বড় তারকা সিরি এ’তে নাম লেখাবে।’

রিয়াল মাদ্রিদে একসঙ্গে খেলেছেন। রোনালদোকে ফের সতীর্থ হিসেবে পেয়ে মাঠে নামার জন্য যেন তর সইছে না সামি খেদিরার, ‘নতুন মৌসুম শুরু করতে মুখিয়ে আছি আমি। সঙ্গে এটাও চমৎকার ব্যাপার যে রোনালদোর সঙ্গে ফের খেলতে পারব।’ জার্মান এই ফুটবলারের সঙ্গে মাঠে নামতে অধীর আগ্রহে বসে আছেন বিশ্বকাপজয়ী ফরাসি সেন্ট্রাল মিডফিল্ডার ব্লেইজ মাতুইদি।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads