• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
যেভাবে মিলল ১০ নম্বর জার্সি

১০ নম্বর জার্সি পরিহিত নেইমার

ছবি : ইন্টারনেট

ফুটবল

যেভাবে মিলল ১০ নম্বর জার্সি

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২০ অক্টোবর ২০১৮

১০ নম্বর জার্সি মানেই বিশেষ কিছু। গাণিতিক সংখ্যার এ জার্সিটি যার গায়ে জড়ানো থাকে, তার কাছ থেকে ভক্তদের প্রত্যাশা থাকে আকাশচুম্বী। আর প্রতিপক্ষের জন্য আতঙ্কের নাম ১০ নম্বর জার্সি পরিহিত ফুটবলার। পেলে থেকে ম্যারাডোনা, মেসি থেকে নেইমার, সবাই দশ নম্বর জার্সি পরে মাঠ দাপাচ্ছেন। তবে মজার বিষয় হচ্ছে, এই ১০ নম্বর জার্সি কখনো চাননি ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। কিন্তু তার হাতে ১০ নম্বর জার্সিটি তুলে দিয়েছিলেন সতীর্থ দানি আলভেস। সেই থেকে জাতীয় দলে এ জার্সিটিই তার সঙ্গী হয়ে ওঠে।

ফুটবল ক্যারিয়ারের শুরুতে ব্রাজিলিয়ান এ সেনসেশনের পছন্দ ছিল ৭ কিংবা ১১ নম্বর জার্সি। সান্তোসে এ দুটি জার্সিই পরেছিলেন তিনি। ৭ নম্বর জার্সি প্রতি তার বিশেষ দুর্বলতাও ছিল। ব্রাজিলিয়ান ফুটবলার রবিনহোর জন্যই ৭ সংখ্যাটি প্রিয় হয়েছিল। বলেন, ‘রবিনহো সবসময় আমার আদর্শ ছিলেন এবং সান্তোসে আমি ৭ নম্বর নিয়ে খেলতে চেয়েছিলাম। শুরু থেকে সেটাতেই অভ্যস্ত ছিলাম। তারপর রবিনহো ফিরে এলো। তাকে সম্মান করি বলে সেটা ছেড়ে দিয়ে আমি ১১ নম্বর জার্সিটা নিলাম, সেটা ছিল আমার দ্বিতীয় পছন্দের জার্সি।’

১০ নম্বর জার্সি কীভাবে হাতে এলো- সে গল্পটা নিজেই শোনালেন নেইমার, ‘২০১৩ সালে কনফেডারেশন্স কাপের আগে কোচ স্কলারি (লুই ফিলিপ) জার্সি নম্বর দিচ্ছিলেন। আমি বললাম আমার পছন্দ ৭ ও ১১। দানি আলভেস সঙ্গে সঙ্গে আমার দিকে তাকিয়ে বলল, তুমিই ১০ নম্বর, এটাই পর। এটাতেই খেলতে হবে তোমাকে।’ তবে কনফেডারেশন কাপ জিতে ওই মৌসুমে বার্সেলোনায় যোগ দিয়ে আবারো ১১ নম্বর জার্সি পান নেইমার। কারণ তখন ১০ নম্বর জার্সি ছিল লিওনেল মেসির গায়ে। তবে বার্সা ছেড়ে পিএসজিতে গিয়ে আবার পেয়েছেন ১০ নম্বর জার্সি। অবশ্য জার্সি পাল্টালেও ক্লাবে দারুণ পারফরম্যান্স ধরে রেখেছেন নেইমার। লিগ ওয়ান চ্যাম্পিয়নদের সঙ্গে ৪১ ম্যাচ খেলে ৩৯ গোল তার। আর ব্রাজিলের জার্সিতে ৯৪ ম্যাচে গোল ৫৯টি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads