• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭
মৃত্যুকূপ থেকে নকআউটে

ছবি : সংগৃহীত

ফুটবল

মৃত্যুকূপ থেকে নকআউটে

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১৩ ডিসেম্বর ২০১৮

‘অসম্ভবকে সম্ভব করেছে টটেনহ্যাম হটস্পার’- এমন অভিমতে আনন্দে উদ্বেলিত স্পার কোচ মাউরিসিও পোচেত্তিনোর। কিন্তু কেন? ইউরোপসেরার লড়াইয়ে গ্রুপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গিয়েছিল টটেনহ্যাম। কিন্তু গ্রুপ পর্বের যুদ্ধ শেষে ইন্টার মিলানকে বিদায় করে শেষ হাসি হেসেছে তারাই। মঙ্গলবার বার্সেলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করে আসরের শেষ ষোলো পর্বের টিকেট পেয়ে যায় ইংলিশ ক্লাবটি। ভাগ্য সহায় হওয়ায় ‘বি’ গ্রুপের মৃত্যুকূপ থেকে বেরিয়ে আসেন হ্যারি কেনরা।

প্রথম তিন ম্যাচ থেকে সংগ্রহ ছিল মাত্র এক পয়েন্ট। স্বাভাবিকভাবেই একটু আগেভাগে বিদায় নেওয়ার আশঙ্কার কালো মেঘে ঢেকে গিয়েছিল টটেনহ্যামের আকাশ। লুকাস মউরার শেষ দিকের সমতাসূচক গোলেই ন্যু ক্যাম্পে অমূল্য একটি পয়েন্ট পেয়ে যায় স্পার শিবির। সে সুবাদেই সব অনিশ্চয়তা দূর করে প্রিমিয়ার লিগের এ জায়ান্ট ক্লাব।

নিজেদের মাঠে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে ইন্টার মিলান কী করে সেটাও দেখার ছিল। মিশন ইম্পসিবলকে সম্ভব করার জন্য ইতালিয়ান জায়ান্টের চেয়ে ভালো বা সমান ফল প্রয়োজন ছিল টটেনহ্যামের। ভালো হয়তো করতে পারেনি। তবে ফলটা একই ছিল। ইন্টারও ১-১ গোলে ড্র করে আইন্দহোভেনের সঙ্গে। পিএসভির আগেভাগে করা গোল মাউরো ইকার্দি শোধ করে ভয় ধরিয়ে দিয়েছিল স্পার শিবিরে। কিন্তু জয়সূচক গোল না পেয়ে বিদায় নেয় ইন্টার। বিপরীতে উৎসবের উচ্ছ্বাসে ভেসে যায় টটেনহ্যাম।

নকআউট পর্বের টিকেট নিশ্চিত করে ফেলায় লিওনেল মেসি, জেরার্ড পিকে ও জর্দি আলবাকে বেঞ্চে রেখে দুর্বল একাদশ নিয়েই ঘরের মাঠে নামে বার্সেলোনা। ম্যাচের সাত মিনিটেই ওসমান ডেম্বেলের গোলে অবশ্য পিছিয়ে পড়েছিল প্রিমিয়ার লিগের দলটি। কিন্তু আক্রমণের ঢেউ তুলে বার্সার রক্ষণদুর্গকে নাস্তানাবুদ করে ফেলে টটেনহ্যাম। হ্যারি কেন ও সন হং-মিন কাছাকাছি গিয়েও গোল করতে পারেননি। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ব্রেকথ্রু এনে দেন বদলি হিসেবে নামা  লুকাস মউরা। প্রথম তিন ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়ে অষ্টম দল হিসেবে গ্রুপ পর্বের অগ্নিপরীক্ষা উতরে গেছে স্পার শিবির।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে আলো ছড়াতে পারেননি আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসি। তবে ফিলিপে কুতিনহোর দুটি শট ফিরিয়ে দেয় পোস্ট। তার আগে ব্রাজিলিয়ান এই প্লেমেকারের দুরন্ত প্রচেষ্টা রুখে দেন ওয়াকার-পিটারস।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads