• বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৪
ads
অনন্য উচ্চতায় মেসি

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি

ছবি : ইন্টারনেট

ফুটবল

অনন্য উচ্চতায় মেসি

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ১৯ ডিসেম্বর ২০১৮

রেকর্ড গড়াই যেন তার নেশা। মাঠে নামলেই রেকর্ড তার পায়ের সামনে গড়াগড়ি খায়। জাতীয় দলের চেয়ে ক্লাব জার্সিতেই বেশি আলোকিত আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বার্সেলোনার জার্সিতে এরই মধ্যে বহু রেকর্ড গড়ে ফেলেছেন তিনি। রোববার রাতে লা লিগার ম্যাচে লেভান্তের বিপক্ষে হ্যাটট্রিক করে নতুন আরো একটি রেকর্ডের মালিক বনে গেছেন বার্সার এ প্রাণভোমরা। গত ৯ বছরের মধ্যে ৮ বছরই প্রতি মৌসুমে ৫০ বা তার বেশি গোল করার রেকর্ড গড়েছেন। আর তাতেই অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন লিওনেল মেসি।

চলতি বছর এরই মধ্যে ৫০ গোলের মাইলফলকে নাম লিখিয়েছেন মেসি। ২০১০ সালের পর থেকে শুধু ২০১৩ সালেই ৫০ গোলের ল্যান্ডমার্ক স্পর্শ করতে পারেননি মেসি। সেবার গোল করেছিলেন ৪৫টি। এদিকে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে টপকে যাওয়ার অপেক্ষায় আছেন মেসি। নিজ দেশ পর্তুগাল এবং সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদো করেছেন ৫১টি হ্যাটট্রিক। ৩১ বছর বয়সী আর্জেন্টাইন তারকা মেসি নিজ দেশ আর ক্লাব বার্সার হয়ে করেছেন ৪৯টি হ্যাটট্রিক। রোনালদো রিয়াল মাদ্রিদের জার্সিতে করেছেন ৪৪টি হ্যাটট্রিক, মেসি বার্সার জার্সিতে করেছেন একটি কম হ্যাটট্রিক। তবে রোনালদোর থেকে ১৫২ ম্যাচ কম খেলেছেন মেসি।

ক্লাব বার্সা এবং নিজ দেশ আর্জেন্টিনার জার্সিতে ২০১৮ সালে মেসি ৫০ গোল পেয়েছেন। ২০১৭ সালে পেয়েছিলেন ৫৪টি, ২০১৬ সালে করেছিলেন ৫৯টি, ২০১৫ সালে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিলেন ৫২ বার, ২০১৪ সালে মেসি গোল পেয়েছিলেন ৫৮টি। ২০১৩ সালে ৪৫টি গোল করা মেসি তার আগের বছর (২০১২) বিশ্বরেকর্ড গড়ে পেয়েছিলেন সর্বোচ্চ ৯১টি গোল। ২০১১ সালে আর্জেন্টাইন এই তারকা ৫৯টি এবং ২০১০ সালে ৬০টি গোল করেছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads