• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৫
ads
কাতার বিশ্বকাপে ৩২ দলই থাকছে

ফাইল ছবি

ফুটবল

কাতার বিশ্বকাপে ৩২ দলই থাকছে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৩ মে ২০১৯

২০২২ কাতার বিশ্বকাপে প্রস্তাবিত ৪৮ দলের অংশগ্রহনের পরিকল্পনা থেকে সড়ে এসেছে ফিফা। প্রথাগত ৩২ দলের পরিবর্তে বিশ্বকাপের গন্ডি বাড়িয়ে ৪৮ দলের অংশগ্রহণ নিশ্চিত করার ঘোষণা দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা। মূলত ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনোর মতিষ্ক প্রসূত এই সিদ্ধান্ত নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। অবশেষে সেই সিদ্ধান্ত বাতিল করে পুনরায় ৩২ দলেই ফিরে গেছে ফিফা।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে ‘বিশ্বকাপে পরিসর বাড়ানোর বিষয়টি আপাতত বাতিল করা হলো। গঠনমূলক আলোচনার প্রেক্ষিতে বোঝা গেছে, বর্তমান পরিস্থিতিতে এই ধরনের প্রস্তাব বাস্তবায়ন সম্ভব নয়। সে কারনে ৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আগামী ৫ জুন ফিফা কংগ্রেসে দল বাড়ানোর কোনো প্রস্তাব সুপারিশ করা হবে না।’

ইনফান্তিনোর ইচ্ছা ছিল প্রয়োজনে কাতারে যদি এতগুলো দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করতে সমস্যা হয় তবে পার্শ্ববর্তী দেশগুলোকে যৌথভাবে তা আয়োজনের আমন্ত্রণ জানানো হবে। বিষয়টি অবশ্য রাজনৈতিক সমস্যা জর্জরিত মধ্যপ্রাচ্যের দেশগুলো খুব একটা ভাল চোখে দেখেনি। মার্চে মিয়ামিতে ফিফা কংগ্রেসে এই সংক্রান্ত একটি সমীক্ষা রিপোর্টও পেশ করা হয়েছিল। রিপোর্টের তথ্য মতে, কাতারে যদি ৪৮ দল অংশগ্রহ করে তবে আগের তুলনায় তারা প্রায় ৩০০-৪০০ মিলিয়ান মার্কিন ডলার বেশী আয় করতে পারবে। একইসাথে ফিফা টেলিভিশন স্বত্ত বাবদ অতিরিক্ত ১২০ মিলিয়ান মার্কিন ডলার, মার্কেটিং স্বত্ত বাবদ ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ও টিকিট বিক্রয় বাবদ ৯০ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে।

আগামী মাসে প্যারিসে অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপকে সামনে রেখে ফিফা কংগ্রেসে এই সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা আসবে। তবে ২০২২ বিশ্বকাপে দলসংখ্যা বাড়ছে না, এটা নিশ্চিত। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে ২০২৬ সালে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে দলের সংখ্যা ৪৮ হবে কি না সেই ঘোষণা হয়ত কংগ্রেসে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads