• শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
ads
সম্পাদকের কথাঃ পর্যটন ঘরে-বাইরে

সংগৃহীত ছবি

ভ্রমণ

সম্পাদকের কথাঃ পর্যটন ঘরে-বাইরে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৮ মার্চ ২০২০

পর্যটনশিল্প বিষয়ক আলাপন সিরিজের প্রথম বই “পর্যটন ঘরে-বাইরে” এবারের অমর একুশে বই মেলায় এসেছে। বইটি এমন এক সময়ে প্রকাশিত হয়েছে যখন পারিবারিকভাবেই নানা সংকটের ভিতর দিয়ে যাচ্ছিলাম। আমার পরম শ্রদ্ধেয় পিতা হাসপাতালের আইসিইউতে দীর্ঘ পনেরদিন চিকিৎসাধীন থেকে ২৫ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ফলে আমার সম্পাদনায় প্রথম বই প্রকাশিত হবার পরেও এই বিষয়ে বিস্তারিত কিছু বলা সম্ভব হয়ে ওঠেনি। করোনা ভাইরাসের কারণে আজ গোটা বিশ্বই এক ভয়াবহ ও আতঙ্কজনক সময় অতিক্রম করছে। বাংলাদেশও এর বাইরে নয়। মানুষের স্বাভাবিক জীবনযাপন হয়ে উঠেছে সংকটপূর্ণ। এমন দুঃসময়ে নতুন করে কিছু লিখতেও খুব একটা উৎসাহ পাচ্ছি না। আবার কিছু না লিখেও বইটিতে যারা সাক্ষাৎকার দিয়েছেন এবং লিখেছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাতে পারছি না।

‘পর্যটন ঘরে-বাইরে’ বইটিতে স্থান পেয়েছে মোট পাঁচটি সাক্ষাৎকার, একটি ভ্রমণ গল্প এবং পর্যটনে ক্যারিয়ার গঠন বিষয়ক একটি নিবন্ধ। ভ্রমণ গল্প বিষয়ক বহু বই সহজলভ্য হওয়ায় ভ্রমণ গল্পের সংখ্যাধিক্য এড়িয়ে যাওয়া হয়েছে। পর্যটন শিল্প বিষয়ক আলাপন সিরিজের এই বইটিতে ভ্রমণ গল্পের অধিক কিছু রাখার চেষ্টা করেছি। আমরা আজকে বাংলাদেশের পর্যটনকে যা দেখছি তা একসময় কেমন ছিলো, বাংলাদেশের পাশাপাশি বৈশ্বিক পর্যটনের বর্তমান অবস্থা কেমন এরকম নানা বিষয়গুলো উঠে এসেছে প্রফেসর ডক্টর সৈয়দ রাশিদুল হাসানের আলোচনায়। উদাহরণ হিসেবে উল্লেখ করা যায় কমিউনিটি বেজড ট্যুরিজমের কথা। কমিউনিটি বেজড ট্যুরিজম নিয়ে এক আলোচনায় তিনি জানিয়েছেন পর্যটনের বিভিন্ন ধারণাগুলো এসেছে বিভিন্ন সময়ে। বিশ্বব্যাপী পর্যটন প্রসারের সাথে সাথে প্রথমে এসেছে রেসপন্সিবল ট্যুরিজম আইডিয়া। এরপর ধাপে ধাপে এসেছে এনভায়রনমেন্টাল ট্যুরিজম, সাস্টেনেবল ট্যুরিজম এবং সর্বোশেষ এসেছে ডিএমও বা ডেসটিনেশন ম্যানেজমেন্ট অর্গাইনাজেশনের ধারণা। এসব ধারণাকে গুরুত্ব দিয়ে কিভাবে পর্যটনশিল্প ফলপ্রসূ হয়ে উঠতে পারে, অতিরিক্ত পর্যটকের ভারে ইতোমধ্যে হুমকির মুখে পরা পর্যটনগন্তব্যগুলোকে রক্ষায় রাষ্ট্রের কী পদক্ষেপ গ্রহণ করা উচিৎ তা নিয়ে বিস্তারিত বলেছেন বাংলাদেশের প্রথম পর্যটনে পিএইচডি করা এই বিশেষজ্ঞ।

স্বাধীনতা অর্জনের পর যাদের হাত ধরে বাংলাদেশে পর্যটনের বিকাশ জামিউল আহমেদ তাঁদের প্রধানতম। দীর্ঘ বিয়াল্লিশ বছরের পর্যটনের অভিজ্ঞতার আলোকে তিনি অনেক কথা বলেছেন। পর্যটন শিল্প অন্যান্য অনেক শিল্পের উপর ছড়ি ঘুরাতে সক্ষম বলে তিনি পর্যটনকে মাস্তান শিল্প নামে অভিহিত করতে ভালবাসেন। পর্যটন নিয়ে নিয়ত গবেষণার আলোকেই তিনি এখন কথা বলেন। কক্সবাজার বা অন্যান্য পর্যটন পণ্য নিয়ে তিনি একটি সুন্দর ও স্বচ্ছ ধারণা দিয়েছেন যা পর্যটন পণ্য সম্পর্কে আমাদের প্রচলিত ও প্রথাগত ধারণাকে ভেঙে দেয়। তিনি বলেছেন যে, অনেকেরই ধারণা পর্যটন গন্তব্যই হলো পর্যটন পণ্য, যেমন, কক্সবাজার। কিন্তু বাস্তবতা হচ্ছে কক্সবাজার নিজে কোনো পণ্য নয়। ডেস্টিনেশন ইটসেলফ ইজ নট আ প্রোডাক্ট। উই ডোণ্ট সেল কক্সবাজার, উই জাস্ট শো কক্সবাজার টু সেল দ্যা এক্টিভিটিজ এণ্ড সার্ভিসেস অব দ্যা ডেস্টিনেশন কক্সবাজার। সো কক্সবাজার ইজ সিম্পলি আ ডেস্টিনেশন নট আ প্রোডাক্ট। প্রোডাক্টস আর দ্যা এক্টিভিটিজ অব আ ডেস্টিনেশন।

এরকম গুরু গম্ভীর আলোচনার পাশাপাশি ভুটান ভ্রমণ নিয়ে মোঃ শাহাদুল করিমের একটা ছন্দময় ভ্রমণ গল্প আছে। গল্পের পরতে পরতে রয়েছে ভ্রমণরস। ভুটানের মেয়ে গাকির প্রেমে পড়ে যাওয়ার আগেই উঠে এসে লেখক বলেছেন, জীবনে বিরহ এসেছে বহুবার কিন্তু প্রেম আসেনি একবারও। অপূর্ব সুন্দরী গাকির রুপের বর্ননা তিনি এভাবে দিয়েছেন, হালকা-পাতলা গড়ন, সোনালী বরণ, মাথা ভরা আলগা চুল, আড়ালে কানের দুল, কালো বাঁকা ভ্রুর তলে মায়াবী জোড়া চোখ, উঁচু চ্যাপ্টা নাকের পরে ঈষৎ বাঁকা ঠোঁট।

এছাড়াও একজন ট্র্যাভেল এজেন্সি’র মালিক ও দু’জন ট্যুরিস্ট ভেসেলের মালিকের ইন্টারভিউ আছে বইটিতে। সুন্দরবনে যারা প্যাকেজ ট্যুর পরিচালনা করছেন তাঁদের মধ্যে এই দুজন তরুণ অন্যতম। সুন্দরবন ভ্রমণের জন্য অত্যাধুনিক ক্রুজ শিপ “দ্যা ওয়েভ” নিয়ে বিস্তারিত বলা আছে একজন স্বপ্নবাজ তরুণের পরিকল্পনার কথা। আরো আছে টুরিস্ট গাইড হিসেবে দায়িত্ব পালনের সময়ে সুন্দরবনের প্রেমে জড়িয়ে যাওয়া এক তরুণের লোভনীয় ক্যারিয়ার ত্যাগ করে সুন্দরবন নিয়েই মগ্ন থাকার চালচিত্র। দেশব্যাপী অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে পর্যটন বিষয়ে পড়ালেখা করা ছাত্র-ছাত্রীরা কিভাবে নিজের ক্যারিয়ার গঠন করতে পারে সেই বিষয়েও একটি তথ্যবহুল নিবন্ধ আছে। নিবন্ধটি লিখেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তরুণ প্রভাষক মোঃ নাজমুল হুদা। অভিজ্ঞ ও তরুণদের গল্প, গবেষণা, মতামত ও স্বপ্নের মিশেলে সম্পাদিত হয়েছে পর্যটনশিল্প বিষয়ক আলাপন সিরিজের প্রথম বই ‘পর্যটন ঘরে বাইরে’। পর্যটনশিল্প নিয়ে আগ্রহ আছে এমন যেকোনো পাঠকের জন্য বইটি নতুন জ্ঞানের যোগান দিবে বলে বিশ্বাস করি। স্বরচিহ্ন প্রকাশনী থেকে প্রকাশিত বইটি বাংলাদেশ রাইটার্স গিল্ড বা রকমারি ডট কম থেকেও সংগ্রহ করা যাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads