• মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৭

আফ্রিকা

তানজানিয়ার প্রেসিডেন্ট মারা গেছেন

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৮ মার্চ ২০২১

আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা গেছেন। মৃত্যুকালে জন মাগুফুলির বয়স হয়েছিলো ৬১ বছর। 

হৃদযন্ত্রের জটিলতায় বুধবার দার-ইস-সালাম হাসপাতালে তার মৃত্যু হয়। দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। 

তার মৃত্যুতে দেশটিতে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায়, ভাইস-প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান জানিয়েছেন, বুধবার হৃদযন্ত্রের জটিলতায় দার-ইস-সালাম হাসপাতালে মারা যান মাগুফুলি। দুই সপ্তাহেরও বেশি সময় ধরে জনসম্মুখে দেখা যায়নি মাগুফুলিকে। বিরোধীপক্ষ থেকে গুজব উঠেছিল করোনায় আক্রান্ত হয়ে কেনিয়ায় চিকিৎসা নিচ্ছেন তানজানিয়ার প্রেসিডেন্ট। যদিও বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

মাগুফুলি শুরু থেকেই করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা ও ভেষজ প্রক্রিয়ায় চালু করার জন্য অনুপ্রাণিত করতেন। মাস্ক পড়া ও করোনা পরীক্ষা নিয়ে উপহাস করতেন তিনি। এছাড়াও ভ্যাকসিন কিনতেও অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি। গত জুনে তানজানিয়াকে করোনা মুক্ত বলেও ঘোষণা দেন মাগুফুলি। এরপর থেকে দেশটির করোনা পরিস্থিতরি কোন তথ্য আর প্রকাশ করা হয়নি।

তানজানিয়ার সংবিধান অনুসারে, ভাইস প্রেসিডেন্ট হাসান নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তিনি রাষ্ট্র পরিচালনা করবেন। মাগুফুলি গত বছর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads