• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
আলজেরিয়ায় দাবানলে ২৫ সেনাসহ ৪২ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

আফ্রিকা

আলজেরিয়ায় দাবানলে ২৫ সেনাসহ ৪২ জনের মৃত্যু

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ আগস্ট ২০২১

আলজেরিয়ায় দাবানলে ২৫ জন সেনা সদস্যসহ ৪২ জনের মৃত্যু হয়েছে। নিহত সেনা সদস্যরা দাবানলের আাগুন নিয়ন্ত্রণে কাজ করছিলেন।  সোমবার রাত থেকে আলজেরিয়ার উত্তরাঞ্চলের ডজনখানেক এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। পাহাড়ি এলাকা কাবিলিতে চারদিকে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছে। খবর রয়টার্সের।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেশ কিছু বাড়ি পুড়ে গেছে, পরিবারগুলো হোটেল, যুব হোস্টেল ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকাগুলোতে গিয়ে আশ্রয় নিয়েছে। ঘন ধোঁয়ার কারণে কিছু দেখা যাচ্ছে না ফলে আগুন নিয়ন্ত্রণে কাজ করা দমকল কর্মীদের কাজে বেশ সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন তারা।

এদিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেল্ডজৌড অভিযোগ, ইচ্ছাকৃতভাবে কেউ আগুন ধরিয়ে দিয়েছে। তবে এই অভিযোগের বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

তিনি বলেন, বিভিন্ন এলাকায় ৫০টি দাবানলের পেছনে অপরাধীরাই দায়ী। তারাই এই কাজ করেছে।

কাবিলির তাইজি ওজৌ অঞ্চলের বাসিন্দারা প্লাস্টিকের কন্টেইনারে করে পানি ছিটিয়ে আগুন নেভানোর আপ্রান চেষ্টা করে যাচ্ছেন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সেনা সদস্যদের মৃত্যু হয়েছে পৃথক এলাকায়, তাদের মধ্যে কয়েকজন আগুন নেভাতে গিয়ে এবং বাকিরা ছড়িয়ে পড়া আগুনের মধ্যে আটকা পড়ে মারা গেছেন। আরও অনেক সেনা সদস্য আগুনে পুড়ে গুরুতর আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

আজাজগার বাসিন্দা মোহামেদ কাচি বলেন, আমাদের জন্য এটা ছিল একটি ভয়াবহ রাত। তিনি তার পরিবারকে নিয়ে গ্রাম থেকে পালিয়ে একটি হোটেলে আশ্রয় নিয়েছেন।

এদিকে আলজেরিয়ার প্রধানমন্ত্রী আয়মান বেনাবদেহরাহমানে মঙ্গলবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ জনে। এদের মধ্যে ২৫ জন সেনা সদস্য। আগুন নিয়ন্ত্রণে আনতে বিমান ভাড়া করে আনার জন্য বিদেশি অংশীদারদের সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন তিনি।

দমকল কর্মী এবং সেনা সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী আয়মান বেনাবদেহরাহমানে জানান, দাবানলের কারণে মৃত্যু কমিয়ে আনার চেষ্টাকেই বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। তবে ইতোমধ্যেই হতাহতের ঘটনায় ক্ষতিপূরণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads