• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

আফ্রিকা

নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে অগ্নিকাণ্ড, শতাধিক নিহত

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৪ এপ্রিল ২০২২

নাইজেরিয়ার রিভার্স রাজ্যে একটি অবৈধ তেল শোধনাগারে অগ্নিকান্ডের ফলে ঘটা বিস্ফোরণে নিহত হয়েছেন শতাধিক ব্যক্তি। 

শনিবার (২৩ এপ্রিল) রাজ্যটির পেট্রোলিয়াম সম্পদ–বিষয়ক কমিশনার গুডলাক ওপিয়াহ বলেন, অবৈধ একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আগুনে এসব মানুষের শরীর এমনভাবে পুড়ে গেছে যে তাদের শনাক্ত করা পর্যন্ত কঠিন হয়ে পড়েছে।

জানা গেছে, নাইজেরিয়ার রিভার্স রাজ্যে তেলসমৃদ্ধ হলেও বেকারত্ব ও দারিদ্র্য কবলিত। এ অঞ্চলে অবৈধভাবে তেল পরিশোধন আকর্ষণীয় একটি ব্যবসা। কিন্তু এতে প্রায়ই প্রাণহানির ঘটনা ঘটে। সেখানে প্রায়ই তেল কোম্পানিগুলোর বৈধ পাইপলাইন থেকে তেল চুরি করে তা অবৈধভাবে তৈরি অস্থায়ী ট্যাংকে নিয়ে পরিশোধনের পর জ্বালানি হিসেবে বিক্রি করা হয়।

পরিবেশবাদী সংগঠন ইয়ুথ অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার বলেছে, বিস্ফোরণের সময় সেখানে অবৈধ তেল কেনার জন্য দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িও পুড়ে গেছে। 

আল-জাজিরা প্রতিনিধি ফিদেলিস এমবাহ জানান, দক্ষিণ নাইজেরিয়ার আশপাশে এরকম আরও কয়েক ডজন অবৈধ তেল শোধনাগার ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে রিভার্স রাজ্যে এরকম একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় শিশুসহ অন্তত ২৫ জনের প্রাণহানি ঘটে। অবৈধ শোধনাগার ঠেকাতে স্থানীয় কর্তৃপক্ষ গত ফেব্রুয়ারিতে অভিযান শুরু করলেও তাতে খুব একটা সফলতা আসেনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads