• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৭
আমের দ্বিতীয় চালান গেল ইংল্যান্ডে

ছবি: বাংলাদেশের খবর

আমদানি-রফতানি

আমের দ্বিতীয় চালান গেল ইংল্যান্ডে

  • প্রকাশিত ২৩ জুন ২০২১

গোলাপ খন্দকার, সাপাহার (নওগাঁ) 

সাপাহারের আম দ্বিতীয় দফায় ইংল্যান্ডে রপ্তানি হয়েছে। ইংল্যান্ডে রপ্তানির উদ্দেশ্যে গত সোমবার দ্বিতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপগ্রাম অ্যাগ্রো ফার্ম’ থেকে এক হাজার ২৪০ কেজি আম্রপালি জাতের আম ঢাকার শ্যামপুরে পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে নওগাঁর সাপাহার উপজেলাপর আমের দ্বিতীয় এই চালান আবারো যুক্তরাজ্যে পৌঁছাবে। এর আগে গত বৃহস্পতিবার সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ ও ‘রূপ অ্যাগ্রো ফার্ম’-এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম চালানের এক মেট্রিক টন (এক হাজার কেজি) ইংল্যান্ডে পাঠান।

উপজেলা কৃষি কর্মকর্তা মুজিবর রহমান বলেন, আম চাষের জন্য উপজেলার ১৫ চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই চাষিদের উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত আম বিদেশে পাঠানোর জন্য উপযুক্ত।

সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০০ আম্রপালি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন বিদেশে আম রপ্তানির জন্য। কারণ, রোগবালাইমুক্ত আমই বিদেশে যায়। এরপরও যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীক্ষা করা হয়। তিনি আরোও বলেন, আমি আম রপ্তানিতে উৎসাহিত হয়েছি বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের (বারী) সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরাফউদ্দীন যিনি ফ্রুট ব্যাগিংয়ের মধ্যেও পিইচডি করা, তিনি আম রপ্তানির কাজে জড়িত। তিনি আমাকে বলেন, সাপাহারে যে পরিমাণ মানসম্মত আম উৎপাদন হয়, তুমি আমগুলো বিদেশে রপ্তানি করতে পারো। তার পরামর্শ ক্রমে বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে আমি ইংল্যান্ডে আম রপ্তানি করেছি। ওই পরীক্ষার মাধ্যমে আমে কোনো রোগবালাই বা কীটনাশক আছে কি না, তা নিশ্চিত করা হয়। এরপর তা বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।

১৭ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। দ্বিতীয় চালান নিয়েও ঝামেলা হবে না বলে তিনি মনে করেন। তিনি আশা করছেন, এ বছর আরো প্রায় ২০ মেট্রিক টন আম রপ্তানি করতে পারবেন। যুক্তরাজ্য ছাড়াও ফিনল্যান্ড, ইতালি ও সুইডেনে আম পাঠানোর জন্য তিনি অর্ডার পেয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads