• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮
আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতীয় গম আমদানি শুরু

প্রতিনিধির পাঠানো ছবি

আমদানি-রফতানি

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতীয় গম আমদানি শুরু

  • আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  • প্রকাশিত ০৮ আগস্ট ২০২১

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে বাংলাদেশে গম আমদানি করা হয়েছে। প্রথম চালানের ১৩২০ মেট্রিক টন গমের মধ্যে রোববার গম ভর্তি ৩০টি ট্রাকে করে ৬শ মেট্রিক টন গম আগরতলা বন্দর থেকে বাংলাদেশে প্রবেশ করেছে।

এ সময় স্থল বন্দরের কর্মকর্তা, ব্যবসায়ী ও সিএন্ড এফ এজেন্ট উপস্থিত থেকে ভারতীয় বন্দরের কর্মকর্তাদের কাছ থেকে গমের ট্রাক গ্রহণ করেন। আগামীকাল কথা রয়েছে বাকীগুলো প্রবেশ করবে বাংলাদেশে।
রাজশাহীর মেসার্স বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল ভারত থেকে ১৩২০ মেট্রিক টন গম আমদানী করেছে। দুপুর ১ টার দিকে ১৬টি ট্রাক আখাউড়া স্থল বন্দরের ইয়ার্ডে প্রবেশ করে। এরপর বিকালের মধ্যে পর্যায়ক্রমে আরও ১৪টি ট্রাক প্রবেশ করে।

এই মালের সিএন্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনালের মালিক মোঃ আক্তার হোসেন বলেন, গমের আমদানীকারক রাজশাহীর মেসার্স বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল প্রথমবারের মত আখাউড়া স্থল বন্দর দিয়ে ভারত থেকে ১৩২০ মেট্রিক টন গম আমদানী করছে। এরমধ্যে ৩০ টি ট্রাক আখাউড়া স্থল বন্দরের ইয়ার্ডে প্রবেশ করে। বাকী গম গুলো ভারতের আগরতলা বন্দর ইয়ার্ডে রয়েছে। পর্যায়ক্রমে স্বল্প সময়ের মধ্যে বাকী গমগুলো বাংলাদেশে আনা হবে।

তিনি আরো বলেন, ভারতের মেসার্স ব্রিজ কিশোর প্রসাদ গমগুলো রপ্তানী করেছে। ভারতের উত্তর প্রদেশ থেকে মালবাহী ট্রেনে করে গমগুলো ত্রিপুরার আগরতলায় পৌঁছে।

আখাউড়া স্থল বন্দরের সহকারী কমিশনার (ট্রাফিক) মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, এই গম আমদানী থেকে প্রায় ১ লক্ষ টাকা বন্দরের মাশুল আদায় হবে।

এ সময় উপস্থিত ছিলেন আখাউড়া স্থল বন্দরের আমদানী রপ্তানী কারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান খলিফা প্রমুখ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads