• বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৮
সাপাহারের আম যাচ্ছে ইংল্যান্ডে

প্রতিনিধির পাঠানো ছবি

আমদানি-রফতানি

সাপাহারের আম যাচ্ছে ইংল্যান্ডে

  • সাপাহার (নওগাঁ) প্রতিনিধি
  • প্রকাশিত ০৭ জুলাই ২০২২

সাপাহার উপজেলার সুমিষ্টি আম বিদেশের মাটিতে সুনাম কুড়িয়েছে। গুণগত মান ঠিক থাকায় এবছর আবারো প্রথম ধাপে ১০০০ কেজি আম ইংল্যান্ডে রপ্তানি হচ্ছে। ইংল্যান্ডের উদ্দেশ্যে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক থেকে গত মঙ্গলবার ১ হাজার ২৪০ কেজি আম্রপালি জাতের আম ঢাকার শ্যামপুরে পাঠানো হয়েছে।

সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে এই চালান ইংল্যান্ডে যাবে। এসময় বরেন্দ্র অ্যাগ্রো পার্কে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন। সাপাহার কৃষি কর্মকর্তা শাপলা খাতুন বলেন, নিরাপদ খাদ্য উৎপাদনে উপজেলায় ৫০ লাখ রাসায়নিকমুক্ত আম ব্যাগিং করে বিদেশে পাঠানোর জন্য উপযুক্ত করা হয়েছে। যা এবছর পৃথিবীর বিভিন্ন দেশে যাবে। এছাড়াও এবার এ উপজেলা থেকে প্রায় ১০০ টন আম বিদেশে রপ্তানি হবে। কৃষি উদ্যোক্তা সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০ টন আম্রপালি জাতের আমে আমি ব্যাগিং করেছি এবং রাসায়নিক মুক্তভাবে তৈরি করেছি, যা গত বছরের চেয়ে আরো বেশি চাহিদা হবে। কারণ, রোগবালাইমুক্ত আমই বিদেশে যায়। এরপরও যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীক্ষা করা হয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. শরাফউদ্দীনের উৎসাহ ও পরামর্শে বাংলাদেশ ফ্রুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে ইংল্যান্ডে আম রপ্তানি করেছি। গত বছরে আমি ১৫ টন আম রপ্তানি করেছি এবং দেশের বাজার দর তুলনায় অনেক বেশি লাভবান হয়েছি। তাই আমি এবছর ৫০ টন আম ব্যাগিং করে তৈরি করেছি। এ বছর আম্রপালি, ব্যানানা ম্যাঙ্গো, কাটিমন, বারি আম-৪ ও মিয়াজাকি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads