• বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি কমিয়েছে ব্যবসায়ীরা

প্রতিনিধির পাঠানো ছবি

আমদানি-রফতানি

বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি কমিয়েছে ব্যবসায়ীরা

  • লালমনিরহাট প্রতিনিধি
  • প্রকাশিত ০৩ আগস্ট ২০২২

ডলারের মূল্য বৃদ্ধির ফলে লোকসানের আশঙ্কায় লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি কমিয়ে দিয়েছে ব্যবসায়ীরা। এতে বন্দরের ব্যবসায় পড়েছে ভাটা, কমছে সরকারের রাজস্ব।

জানা গেছে, টাকার বিপরীতে দফায় দফায় ডলারের মূল্য বৃদ্ধি পাচ্ছে। ডলারের মূল্য স্থিতিশীল না হওয়ায় লোকসানের আশঙ্কায় ভারত থেকে পণ্য আমদানি করতে সাহস পাচ্ছেন না বন্দরের ব্যবসায়ীরা। তবে কিছু সংখ্যাক ব্যবসায়ী গম, ভুট্টা ও পাথর আমদানি অব্যাহত রেখেছে।

সরেজমিনে বুড়িমারী স্থলবন্দরে গিয়ে জানা গেছে, বন্দর ইয়ার্ডে ভারতীয় ট্রাক থেকে গম, ভুট্টা, পাথর খালাস করে বাংলাদেশি ট্রাকে তুলছেন শ্রমিকরা। এদিকে কম মালামাল প্রবেশ করায় অনেক শ্রমিক না পেয়ে বসে অলস সময় কাটাচ্ছেন।

এসময় শ্রমিকরা বলেন, পরিবার নিয়ে চিন্তায় আছি। বুড়িমারী স্থলবন্দরে আগের মতো কাজ নেই। ভারত থেকে ট্রাক আসে না, তাই বসে বসে সময় পার করছি।

বুড়িমারী স্থলবন্দরের সিএনএফ ব্যবসায়ী বকুল হোসেন বলেন, ডলারের মূল্য স্থিতিশীল না হওয়ায় ব্যবসায়ীরা শঙ্কায় রয়েছেন। মূল্য স্থিতিশীল হলে বন্দরে আবারও ব্যবসা-বাণিজ্যে প্রাণ ফিরে আসবে।

বন্দরের সিএন্ডএফ ব্যবসায়ী লিটন মিয়া জানান, ডলারের মূল্য বৃদ্ধির কারণে ভারতীয় ব্যবসায়ীদের কাছ থেকে আমরা মালামালের এলসি ফেরত নিচ্ছি। কারণ বেশি দামে মাল কিনে বাংলাদেশে এনে লোকসানের মুখে পড়তে হবে। এতে অনেকেই ব্যবসা গুটিয়ে নিয়েছেন। ডলারের মূল্য কমে গেলে ফের ব্যবসা শুরু করবেন ব্যবসায়ীরা।

বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনার (এসি) জে এম আলী আহসান বলেন, দফায় দফায় ডলারের দাম বৃদ্ধিতে ব্যবসায়ীরা পণ্য আমদানি করছেন না। ভারত থেকে পণ্য আমদানি করলে লোকসানের মুখে পড়ার সঙ্কা করছেন ব্যবসায়ীরা। তবে বুড়িমারী স্থলবন্দর দিয়ে পাথর, ভুট্টা, গম প্রবেশ করছে বলেও তিনি জানান।

 

আরও পড়ুন

বিশ্ব

অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

বিশ্ব

ইরানে মৃতের সংখ্যা বেড়ে ২৬

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

দুর্ঘটনা

রাজধানীতে সড়কে ঝরলো ২ প্রাণ

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২


বাংলাদেশের খবর
  • ads
  • ads