• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
তালেবানের নতুন সরকার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

উত্তর আমেরিকা

তালেবানের নতুন সরকার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৮ সেপ্টেম্বর ২০২১

আগস্ট মাসে মাত্র ১০ দিনে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণে নিয়ে নেয় তালেবান। এরপর প্রায় তিন সপ্তাহ পর গতকাল মঙ্গলবার অন্তর্বর্তী সরকার গঠন করেছে তালেবান।  তালেবানের মন্ত্রিসভায় স্থান পাওয়াদের মধ্যে কারও কারও বিরুদ্ধে মার্কিন বাহিনীর ওপর হামলার সঙ্গে সম্পৃক্ততা থাকায় অভিযোগ রয়েছে। এ নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তালেবানের মঙ্গলবারের (সরকার গঠন) ঘোষণার বিষয় মূল্যায়ন করে দেখছে বলে জানানো হয়।  খবর বিবিসির।

অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। যিনি জাতিসংঘের ব্ল্যাকলিস্টে রয়েছেন। একই সঙ্গে মন্ত্রিসভার সদস্য সিরাজুদ্দিন হাক্কানি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেডদের একজন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, আমরা তালেবানের ঘোষিত সরকারের নামগুলো দেখেছি, সেখানে কোনো নারী নেই। যারা পদ পেয়েছেন তারা হয় তালেবানের সদস্য নয়তো তাদের মিত্র গোষ্ঠীর। আমরা মন্ত্রিসভার কয়েকজনের পুরনো ইতিহাস নিয়ে উদ্বিগ্ন।

এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র তালেবানকে তাদের কার্যক্রম দিয়ে বিচার করবে, কথা দিয়ে নয়।

এর আগে তালেবান বারবার বলেছিল, তারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে চায়। কিন্তু নতুন সরকারে তাদের এবং তাদের মিত্রদের প্রতিনিধিরা স্থান পেয়েছেন।

দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর প্রায় তিন সপ্তাহ পর মঙ্গলবার গোষ্ঠীটি অন্তর্বর্তী সরকার গঠন করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads