• সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

এশিয়া

রাতে চূড়ান্ত হচ্ছে নতুন মন্ত্রিসভা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১২ এপ্রিল ২০২২

পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে গতকাল সোমবার রাতে শপথগ্রহণ করেন শাহবাজ শরিফ। এবার দেশটির নতুন মন্ত্রিসভা গঠনের পালা। জানা গেছে আজ মঙ্গলবার রাতেই চূড়ান্ত হতে পারে দেশটির নতুন মন্ত্রিসভা। সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম জিও নিউজ।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ মঙ্গলবার ফেডারেল মন্ত্রিসভার সদস্যদের নাম চূড়ান্ত করবেন। রাতে তিনি তাঁদের নাম ঘোষণা করবেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) নেতা রানা সানাউল্লাহ নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন। তথ্যমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন মরিয়ম আওরঙ্গজেব।

গত সপ্তাহে সম্মিলিত বিরোধী দলগুলোর এক বৈঠকে সাবেক প্রেসিডেন্ট এবং পিপিপি-র কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারিও রানা সানাউল্লাহকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সম্বোধন করেছিলেন।

এর আগে সূত্র জানিয়েছিল, নতুন মন্ত্রিসভায় পিএমএল-এন-এর ১২ জন সদস্য থাকবে। পিপিপিকে সাতটি এবং জেইউআই-এফকে চারটি মন্ত্রণালয় দেওয়া হবে। এ ছাড়া এমকিউএম-পি দুইটি এবং এএনপি, জেডব্লিউপি এবং বিএপি একটি করে মন্ত্রণালয় পাবে।

পিএমএল-এন-এর খাজা আসিফ, সাদ রফিক, খুররম দস্তগীর, আহসান ইকবাল, মরিয়ম আওরঙ্গজেব, শায়েস্তা পারভেজ মালিক, রানা সানাউল্লাহ এবং মুর্তজা জাভেদ মন্ত্রিসভায় যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

সিনেট নেতা হিসেবে আজম নাজির তারারের নাম বিবেচনাধীন রয়েছে। পিপিপি সিনেট থেকে শেরি রেহমান বা মোস্তফা নওয়াজ খোখারকে মন্ত্রিত্ব দেবে।

পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন। অন্যদিকে নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শাজিয়া মারির নামও বিবেচনাধীন রয়েছে।

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে পিপিপি চেয়ারপারসন বিলাওয়াল বলেছেন, নতুন সরকারে তাঁর ভূমিকা নির্ধারণ করবে দল।

জেইউআই-এফ তাদের দল থেকে বেলুচিস্তান বা খাইবার পাখতুনখওয়ার গভর্নর করার দাবি জানিয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads