• রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

এশিয়া

প্রেসিডেন্টের অস্বীকৃতিতে পেছাল পাকিস্তানের মন্ত্রিসভার শপথ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৯ এপ্রিল ২০২২

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দায়িত্ব নেওয়ার পর গতকাল সোমবার তার নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়ার কথা ছিল। কিন্তু দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ পড়াতে রাজি না হওয়ায় শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়েছে। গতকাল সোমবার দেশটির সংবাদমাধ্যম জিও নিউজের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার রাত সাড়ে আটটায় নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ নেওয়ার কথা ছিল। কিন্তু প্রেসিডেন্ট আরিফ আলভি মন্ত্রীদের শপথ পড়াতে অস্বীকৃতি জানানোর পর অনুষ্ঠানটি আজ মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত স্থগিত করতে বাধ্য হয় শাহবাজ শরিফের সরকার।

এই পরিস্থিতিতে পাকিস্তানের সিনেটের চেয়ারম্যান সাদিক সানজরানি কমপক্ষে ২৯ জন ফেডারেল মন্ত্রী এবং চারজন প্রতিমন্ত্রীকে মঙ্গলবার শপথ পড়াবেন বলে আশা করা হচ্ছে।

তবে পিএমএল-কিউ-এর চৌধুরী তারিক বশির চিমা মন্ত্রিসভায় থাকার কথা থাকলেও আজ তিনি শপথ নেবেন না বলে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের খবরে বলা হয়েছে।

শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকারের একটি সূত্রের বরাত দিয়ে ডন জানিয়েছে, প্রেসিডেন্ট আরিফ আলভি মঙ্গলবারের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন না এবং সিনেটের চেয়ারম্যান সানজরানি মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করাবেন।

সূত্রটি আরও জানিয়েছে, প্রেসিডেন্ট আলভি অসুস্থতার অজুহাতে মঙ্গলবার আবারও ছুটিতে যাবেন যেন সাদিক সানজরানি (শপথ পড়ানোর) দায়িত্ব পালন করতে পারেন।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা খুরশিদ শাহ বলেছেন, নতুন মন্ত্রিসভায় ১৪ মন্ত্রী পাচ্ছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। পিপিপি ১১, জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) ৪ ও অন্য জোট শরিকেরা ৭ জন মন্ত্রী পাচ্ছে।

অপর দিকে, পিএমএল-এন নেতা শাহজেব খানজাদা জিও নিউজকে নিশ্চিত করছেন, মঙ্গলবার নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads