• রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

আব্দুর রউফ তালুকদার

সংগৃহীত ছবি

ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১১ জুন ২০২২

আগামী চার বছরের জন্য অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দিয়েছে সরকার। শনিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগামী ৩ জুলাই মেয়াদ শেষ হচ্ছে বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবিরের।

বিসিএস ’৮৫ ব্যাচের আব্দুর রউফ তালুকদারকে ২০১৮ সালের ১৭ জুলাই অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। এরপর সিনিয়র সচিব হিসেবে পদমর্যাদা দেওয়া হয়। তিনি ১৮ বছর অর্থ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় কাজ করেছেন। এছাড়া তিনি শিল্প, খাদ্য ও তথ্য মন্ত্রণালয়ে কর্মকর্তা হিসেবেও কর্মরত ছিলেন। এক সময় তিনি মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (কমার্শিয়াল) হিসেবে কাজ করেছেন। আব্দুর রউফ তালুকদার ২০২১ সালে ‘ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড’ পান।

উল্লেখ্য, রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করলে একই বছর ১৬ মার্চ ফজলে কবিরকে চার বছরের জন্য গভর্নর নিয়োগ দেয় সরকার। তবে গভর্নর হিসেবে তিনি দায়িত্ব নেন ২০ মার্চ। সে হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের ১৯ মার্চ। কিন্তু মেয়াদ শেষ হওয়ার ৩৪ দিন আগেই ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। এতে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন। সেই হিসেবে ফজলে কবিরের ৬৫ বছর বয়স শেষ হয় ২০২০ সালের ৩ জুলাই। কিন্তু পরবর্তীতে অর্ডার সংশোধন করে গভর্নরের চাকরির মেয়াদ ৬৭ বছর পর্যন্ত করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads