• সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

ক্যাম্পাস

নিয়োগ বিজ্ঞপ্তিতে "বিএসসি ভেট. সাইন্স এন্ড এ.এইচ" ডিগ্রি অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন

  • বশেমুরবিপ্রবি প্রতিনিধি
  • প্রকাশিত ০৪ এপ্রিল ২০২২

সম্প্রতি গত ২৮ মার্চ বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট (বিএলআরআই) এর নিয়োগ বিজ্ঞপ্তিতে বিএসসি ভেট. সায়েন্স এন্ড এ.এইচ ডিগ্রী অন্তর্ভুক্ত না করার প্রতিবাদে মানববন্ধন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা।

আজ সোমবার (৪ এপ্রিল) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের একুশে ফেব্রুয়ারি লাইব্রেরি ভবনের সামনে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট'স ফেডারেশন (বিভিএসএফ) বশেমুরবিপ্রবি শাখা এবং এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের দুইটি ব্যানারে এই মানববন্ধন করে শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা কম্বাইন্ড ডিগ্রি "বিএসসি ভেট. সাইন্স এন্ড এ.এইচ" কে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সার্কুলারে অন্তর্ভুক্ত করার পক্ষে বক্তব্য দেন। তারা অনতিবিলম্বে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন করে বিএসসি ভেট সায়েন্স এন্ড এএইচ ডিগ্রি অন্তর্ভুক্ত করে পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার দাবি জানান।

এ সময় বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন (বিভিএসএফ), বশেমুরবিপ্রবি শাখার সভাপতি তোফায়েল আহমেদ বলেন, "বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে গত ২৮ মার্চ প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তিতে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে আবেদনের যোগ্যতা হিসেবে "বিএসসি ভেট সাইন্স এন্ড এ এইচ ডিগ্রি" অন্তর্ভুক্ত করে পুনরায় নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করার দাবিতে বিভিএসএফ পরিবারের উদ্যোগে সকল শিক্ষার্থীদের অংশগ্রহণে আজকের এই মানববন্ধন কর্মসূচি। বিএলআরআই এর এই ধরনের প্রহসন মেনে নেওয়ার কোনো প্রশ্নই আসে না। বারংবার কম্বাইন্ড ডিগ্রীধারীদের ক্ষেত্রে যে পক্ষপাত মূলক আচরণ করা হচ্ছে তার দ্রুত সুস্থ স্বাভাবিক অবসান ঘটুক, আমরা এই কামনা করছি। দ্রুত সার্কুলার পরিবর্তন করে নতুন সার্কুলার প্রদানের আহবান জানাচ্ছি। কৃতজ্ঞতা আমাদের ডিপার্টমেন্ট এর শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলীর কাছে, মানববন্ধনের বিষয়ে সহযোগিতা করার জন্য। ধন্যবাদ বিভিএসএফ সভাপতি এবং সাধারণ সম্পাদক কে, দিক নির্দেশনা প্রদান করার জন্য। ভেটরত্ন ড. হাবিবুর রহমান মোল্লা ভাইয়ের কাছে আমাদের সকলের আশা বরাবরের মতো উনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে ভেটেরিনারিয়ানদের ন্যায্য স্বার্থ আদায়ে সর্বাত্মক সহযোগিতা করবেন"।

এছাড়া বিভিএসএফ বশেমুরবিপ্রবি শাখার যুগ্ন সাধারণ সম্পাদক তানভীর আহমেদ হ্যারী বলেন, "গত বছর বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট, বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্টস ফেডারেশন এর সাথে আলোচনায় প্রতিষ্ঠানটির মহাপরিচালক নিয়োগ বিজ্ঞপ্তিতে বিএসসি ভেট সায়েন্স এন্ড এএইচ ডিগ্রি অন্তর্ভুক্ত করার আশ্বাস দেন। কিন্তু গত ২৮ মার্চ প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতেও আমাদের ডিগ্রি অন্তর্ভুক্ত করা হয় নি। ফলে, আমাদের মধ্যে হতাশা এবং ক্ষোভের সৃষ্টি হওয়ার ফলশ্রুতিতেই আমাদের আজকের এই মানববন্ধন কর্মসূচি। এ ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, বিএলআরআই এর মহাপরিচালক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি"।

প্রসঙ্গত, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট (বিএলআরআই) এর নিয়োগ বিজ্ঞপ্তিতে কম্বাইন্ড ডিগ্রি অন্তর্ভুক্ত করার দাবিতে আজ বশেমুরবিপ্রবি ছাড়াও উক্ত ডিগ্রিধারী ক্যাম্পাস- শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজ, সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি এবং গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একযোগে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads