• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৭

শিশু

শিশুর ত্বকের পরিচর্যা

  • প্রকাশিত ০৮ জানুয়ারি ২০২২

শিশুদের ত্বক সংবেদনশীল। শীতের সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় শিশুদের ত্বকের জন্য প্রয়োজন বাড়তি যত্ন। শুষ্ক ও নিষ্প্রাণ ত্বক থেকে রক্ষা পেতে রাখতে হয় বাড়তি খেয়াল। শীতে শিশুদের ত্বকের যত্নের ব্যাপারে পরামর্শ দিয়েছেন—ডা. আসমা মাহমুদ (দিনা)

 

* শীতকালে সদ্যোজাত শিশুদের যতটা সম্ভব কম গোসল করানোর চেষ্টা করুন। সদ্যোজাত শিশুদের ২-৩ দিন পরপর একবার স্নান করান। কারণ অধিক স্নান করানোর ফলে শিশুদের শরীরের প্রাকৃতিক তেল ও আর্দ্রতা হারিয়ে যেতে পারে। গোসল করানোর আগে শরীরে তেল লাগিয়ে মালিশ করে নিন।

* সদ্যোজাত থেকে এক বছরের বেশি বয়সী শিশুদের তেলের মালিশ জরুরি। দিনে অন্তত দুবার বাচ্চাদের তেল মালিশ করার চেষ্টা করুন। এতে শিশুর হাড় মজবুত হওয়ার পাশাপাশি শারীরিক ও মানসিক বিকাশেও সহায়ক হবে। এর ফলে ত্বক ময়েশ্চারাইজ ও শরীর গরম হয়, রক্ত চলাচল বৃদ্ধি পায়। এক্ষেত্রে ডাই ও প্যারাবেন্স মুক্ত তেল ব্যবহার করা উচিত।

* শিশুদের গোসল করানোর জন্য হারবাল সাবান ব্যবহার করার চেষ্টা করুন। গোসলের পর হালকাভাবে থপথপিয়ে শিশুদের গা মুছুন। এর ফলে ত্বক লালচে হবে না।

* শীতকালে অনেকেই হিটারের মাধ্যমে ঘর গরম রাখেন। বাড়িতে এক বছর বা এর চেয়ে কম বয়সী কোনো বাচ্চা থাকলে ঘর অধিক গরম করা থেকে বিরত থাকুন। কারণ অধিক উষ্ণতার ফলে শরীরের আর্দ্রতা কমে ত্বকে ফাটল শুরু হতে পারে।

* রোজ অন্তত দিনে দুবার ময়েশ্চারাইজার লাগানো উচিত। কমবয়সী বাচ্চাদের জন্য সব সময় প্রাকৃতিক উপাদানে তৈরি ময়েশ্চারাইজার ব্যবহার করার চেষ্টা করুন। হালকা হাতে ময়েশ্চারাইজার লাগালে ত্বক কোমল থাকে।

* শিশুদের ত্বকে ব্যবহারের জন্য বিশ্বস্ত ব্র্যান্ডের প্রোডাক্ট কিনুন। শিশুদের পণ্য কেনার আগে মেয়াদ ও সামগ্রী তৈরিতে ব্যবহূত উপাদানগুলো দেখে নিন। কোনো সামগ্রীতে অ্যালার্জি থাকলে ব্যবহারে এড়িয়ে চলুন।

* বর্তমানে বাড়িতে তৈরি কাপড়ের ন্যাপির পরিবর্তে অধিকাংশই ডায়পার পরাতে বেশি স্বচ্ছন্দ বোধ করেন। দীর্ঘ সময় পর্যন্ত ডায়পার পরিয়ে রাখা থেকে বিরত থাকুন। এতে অ্যালার্জি হতে পারে। এমনকি ডায়পারের জায়গার ত্বকে ছোট ছোট লাল বা সাদা দানা দেখা দিতে পারে। ডায়াপার একদিনের সময়ের এক চতুর্থাংশ সময় পরপর পরিবর্তন করার চেষ্টা করুন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads