• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

জলবায়ু

জলবায়ু বিপর্যয়ে ক্ষতি ১৫০ বিলিয়ন ডলার

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ জানুয়ারি ২০২১

জলবায়ু পরিবর্তনের কারণে ২০২০ সালে ঘটে যাওয়া বিশ্বের ১০টি বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ে অন্তত ১৫০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে-যা ২০১৯ সালের চেয়ে অনেক বেশি। দাতব্য সংস্থা ক্রিশ্চিয়ান এইডের হিসাব অনুসারে, ২০২০ সালের ব্যয় গণনা : জলবায়ু বিপর্যয়ের বছর-শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, এর প্রভাব বৈশ্বিক উষ্ণায়নে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে।

দুর্যোগের কারণে অন্তত ৩ হাজার ৫০০ মানুষের প্রাণহানি ঘটেছে এবং ১৩ দশমিক ৫ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এ বিপর্যয়ের প্রভাব দরিদ্র দেশগুলোর ওপর অসমানুপাতিক হারে পড়েছে। ‘দ্য ল্যানসেটে’ প্রকাশিত নভেম্বর মাসের এক গবেষণার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নিম্নআয়ের দেশগুলোতে জলবায়ু প্রভাবিত বিপর্যয়ের বিপরীতে কেবল ৪ শতাংশ অর্থনৈতিক ক্ষতির বিমা করা হয়েছিল। সে তুলনায় উচ্চআয়ের অর্থনীতির দেশগুলোতে অনুপাতটি ছিল ৬০ শতাংশ।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণবহির্ভূত দাবানল থেকে শুরু করে নভেম্বরের মধ্যে আটলান্টিকে রেকর্ডসংখ্যক হারিকেন পর্যন্ত এ বছরে জলবায়ুর কারণে সৃষ্ট বিপর্যয়ের প্রকৃত ব্যয় নির্ধারণ করা সম্ভব নয়। ক্রিশ্চিয়ান এইডের জলবায়ু নীতির মুখপাত্র ক্যাট ক্র্যামার বলেন, এশিয়ায় বন্যা, আফ্রিকায় পঙ্গপাল বা ইউরোপ এবং আমেরিকাতে ঝড় হোক- ২০২০ সালে জলবায়ু পরিবর্তন ক্রমাগত বেড়েই চলেছে। মানবসৃষ্ট গ্লোবাল ওয়ার্মিং পৃথিবীর জলবায়ু পরিবর্তনে অসামঞ্জস্য শুরু করার অনেক আগেই চরম আবহাওয়া বিপর্যয় মানবতাকে জর্জরিত করেছিল। তবে এক শতাব্দীর বেশি সময় পৃথিবীর তাপমাত্রা, বৃষ্টিপাত এবং কয়েক দশক ধরে হারিকেন এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার স্যাটেলাইট উপাত্ত বিশ্লেষণ করে নিঃসন্দেহে বলা যায়, পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বাড়ছে। প্রচণ্ড গ্রীষ্মমণ্ডলীয় ঝড়- হারিকেন, টাইফুন এবং ঘূর্ণিঝড় আরো বেশি হচ্ছে। দিন দিন এগুলো আরো শক্তিশালী, দীর্ঘস্থায়ী, আরো বেশি পানিরপ্রবাহ সঙ্গে নিয়ে আছড়ে পড়ছে এবং নতুন রেকর্ড তৈরি করছে।

২০২০ সালের রেকর্ডধারী আটলান্টিক মহাসাগরীয় হারিকেনগুলো অন্তত ৪০০ প্রাণহানি এবং ৪১ বিলিয়ন ডলার ক্ষতি করেছে। অদূর ভবিষ্যতে বিশ্ব আরো এ ধরনের বড় ঝড় হতে পারে বলে আশংকা করা হচ্ছে। বিশ্ব আবহাওয়া সংস্থাকে ল্যাটিন বর্ণমালায় অক্ষর শেষ হয়ে যাওয়ায় গ্রিক চিহ্ন ব্যবহার করতে হয়েছিল। চীন ও ভারতে গ্রীষ্মে তীব্র বন্যা হচ্ছে। টানা দুই বছর ধরে দেশগুলোতে বর্ষা মৌসুমে  অস্বাভাবিক পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে। এসই হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে। গত বছর বিশ্বে যে কয়টি বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় হয়েছে তার পাঁচটিই এশিয়ায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads