• রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
আখাউড়ায় ২৫০ টাকা কেজি সজনের ডাটা

প্রতিনিধির পাঠানো ছবি

পণ্যবাজার

আখাউড়ায় ২৫০ টাকা কেজি সজনের ডাটা

  • আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  • প্রকাশিত ২৪ মার্চ ২০২২

শীতের মৌসুম শেষ হতে না হতেই ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় হাট বাজারগুলোতে গ্রীষ্মকালীন নতুন নতুন সবজি উঠতে শুরু করেছে। আর ওইসব নতুন সবজির সাথে বাজারে উঠছে সজনের ডাটাও। তবে বাজারে ওঠা গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটা অতীতের সব রেকর্ড ভেঙেছে।  বাজারে আসতেই প্রতি কেজি সজনে ডাঁটা বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। ফলে সাধের এই সজনে ডাঁটা ক্রেতাদের রয়েছে অনেকটাই সাধ্যের বাইরে।  পৌর শহরের সড়ক বাজারে ঘুরে সজনে ডাটার এমন মূল্য দেখতে পাওয়া যায়।

তবে মৌসুমি সজনে  ডাটা বাজারে  ক্রেতারা কিনতে আগ্রহ প্রকাশ করলেও দামের কারণে অনেকেই মুখ ফিরিয়ে  নিচ্ছেন পছন্দের এই খাবারটি থেকে। স্থানীয় একাধিক বিক্রেতা বলেন গত কয়েকদিন ধরে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় শীত মৌসুমের সকল সবজির দাম কমে এসেছে। তবে বাজারে উঠা গ্রীষ্মকালীন নতুন নতুন সবজি সরবরাহ কম থাকায় দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে বেশী দামে বিক্রি হচ্ছে সজনের ডাটা। গত কয়েকদিন ধরে ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।বেশি দামে ক্রয় করতে হওয়ায়  বিক্রিতেও বেশি দামে করতে হচ্ছে বলে জানায়।

সজনে ডাঁটা অনেক মজার একটি খাবার এবং এটি অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে। গরমের সময় এই সবজিটি খেতে বেশ ভালোই লাগে। তবে এই সবজির যে পরিমাণ দাম রাখা হচ্ছে। সেই পুরো টাকা দিয়ে অন্যান্য বাজার করা যাবে। শীতের মৌসুম শেষ হতেই বাজারে আসতে শুরু করেছে সজনে ডাঁটা। তবে বাজারে আসতেই সজনে ডাঁটা বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

বাজার করতে আসা পৌর শহরের তারাগন এলাকার কামরুল হাসান বলেন, গত কয়েক দিন ধরে দেখছি বাজারে নতুন সবজি সজনের ডাটা উঠছে। তা বিক্রি করছে ২৫০ টাকা কেজিতে। দাম শুনে আর কেনা হয়নি।

মো: সজিব মিয়া বলেন, সজনের ডাটা আমার খুবই প্রিয় একটি খাবার। কিন্তু দাম শুনে দেখেই চলে আসতে হয়েছে। কারণ যে টাকা নিয়ে বাজারে আসা হয়েছে সজনের ডাটা কেনা হলে অন্য আর কিছুই কেনা যাবে না। তাই দেখেই চলে আসতে হয়েছে।

ব্যবসায়ী আজাদ মিয়া বলেন, চাষিদের এখনো সজনের ডাটা পুরোপুরি লাগেনি। আরো কিছুদিন গেলে এবং বাজারে পর্যাপ্ত পরিমাণে সরবরাহ বৃদ্ধি পাবে এবং দাম ও কমে আসবে।  তখন সকল ক্রেতারা সহজে কিনতে পারবে। সরবরাহ কম থাকায় অতিরিক্ত দামে কেনা হয়েছে তাই বিক্রিও বেশী দামে করতে হচ্ছে। তিনি আরও বলেন, দিন দিন সবজির দাম সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম কমে আসছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহেনা বেগম বলেন, সবজির মধ্যে সজনের ডাটা একটি ভালো সবজি। এরগুনও রয়েছে। ‘সজনের ডাটা বাণিজ্যিকভাবে চাষ করতে প্রশিক্ষণ দরকার। গাছ সম্পর্কেও ধারণা নিতে হবে কৃষকদের। এর চাষ বাণিজ্যিকভাবে করলে লাভবান হওয়া যাবে সহজেই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads