• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
ব্যাঙের বিয়ে

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

ব্যাঙের বিয়ে

  • মো. শাহাদৎ হোসেন শাহ, দিনাজপুর
  • প্রকাশিত ২৭ জুলাই ২০২১

চলতি রোপা আমন মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। আশানুরূপ বৃষ্টি না হওয়ায় ঐতিহাসিক রাজবাড়ী প্রাঙ্গণে দুই ব্যাঙের বিয়ে দিলেন সনাতন ধর্মাবলম্বীরা। শহরের ঐতিহাসিক রাজবাড়ীর হীরা বাগানে মন্দিরে গত রোববার রাতে এই বিয়ের আয়োজন করেন এলাকাবাসী। সনাতন ধর্মের শাস্ত্র মতে এই বিয়ের আয়োজন করা হয়। বিয়ের পর ব্যাঙজোড়াকে নিয়ে বক্স বাজিয়ে নেচে নেচে গ্রাম পরিক্রমা করা হয়। বিয়ের আমন্ত্রিত অতিথি ও এলাকাবাসীর মধ্যে খিচুড়ি বিতরণ করা হয়। বিয়েতে কনে পক্ষে ছিলেন চন্দনা রাণী সরকার ও বর পক্ষে ছিলেন চন্দনা রাণী মহন্ত।

স্থানীয় সুমনা অধিকারী বলেন, আমরা ছোট বেলায় বাপ-ঠাকুর্দার কাছে শুনেছি যে, দুই ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়। তাই আমরা শাস্ত্র মেনে ব্যাঙের বিয়ের আয়োজন করেছি। গ্রামের সকলে টাকা দিয়ে এই বিয়েতে সাহায্য করেছেন। আর সেই টাকায় আমরা নিরামিষ খিচুড়ির ব্যবস্থাও করেছি। বিয়ের পর আমন্ত্রিত অতিথি ও এলাকাবাসীর মাঝে খিচুড়ি বিতরণ করা হয়।

বিয়ের পুরোহিত তপন কুমার গোস্বামী বলেন, বেশ কয়েকদিন ধরে বৃষ্টি না হওয়ার কারণে এমন আয়োজন। এটা আমাদের লোকাচার। আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা করি, যাতে করে বৃষ্টি হয় এবং করোনার এই গ্রাস থেকে সকলে মুক্ত হই।

বিয়ের অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সরকারি কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক গবেষক ড. মাসুদুল হক। তিনি বলেন, উত্তরবঙ্গের লোকসংস্কৃতির কাজ করতে গিয়ে পুথিপুস্তকে এমন আয়োজনের বিষয়টি আমরা জেনেছি। এই উত্তরবঙ্গে বিশেষ করে সনাতন ধর্মাবলম্বী ও আদিবাসী সমাজ ব্যাঙের বিয়ের আয়োজন করে থাকে। আজকে আমি অভিভূত হলাম এইভাবে যে, আজকে দিনটি খুব গরম। যখন ব্যাঙের বিয়ে শুরু হচ্ছে দুই-এক ফোটা বৃষ্টির ঝিরিঝিরি জল পড়তে দেখলাম।

এদিকে দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জুর রহমান জানান, ২০২০ সালে ২৫ জুলাই পর্যন্ত জেলায় ৫৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অন্যদিকে চলতি বছরের ২৫ জুলাই পর্যন্ত মাত্র ১৩৬ মিলিমিটার বৃষ্টি পাত রেকর্ড করা হয়। যা গত বছরের চেয়ে ৪৩২ মিলিমিটার বৃষ্টিপাত কম। তবে আগামী মাসে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads