• শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

সারা দেশ

আখাউড়ায় ট্রেন চালকদের মাইলেজ জটিলতা নিরসনের দাবীতে বিক্ষোভ

  • আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  • প্রকাশিত ৩১ অক্টোবর ২০২১

মাইলেজ (ভাতা) জটিলতা নিরসনের দাবীতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রেলওয়ের রানিং স্টাফ (ট্রেন চালক) ও শ্রমিক কর্মচারী সমিতির উদ্যোগে রোববার আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

লোকো সেড থেকে প্রায় অর্ধশতাধিক ট্রেন চালক ও সহকারি ট্রেন চালকেরা বিক্ষোভ মিছিল নিয়ে রেলওয়ে স্টেশন চত্বর প্রদক্ষিণ শেষে তারা এ সমাবেশ করে।

আখাউড়া রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির যুগ্ম আহবায়ক এস.এল.এম রফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন লোকো মাস্টার হুমায়ুন কবির, মো: জয়নাল আবেদীন, কবির আহমেদ ভূইয়া ও কেন্দ্রীয় সদস্য মহসীন আলী।

বক্তারা বলেন, বেতন প্রদানের সফ্টওয়ার আইবাস সিস্টেমে সৃষ্ট মাইলেজ নিয়ে জটিলতা নিরসন করে মাইলেজের কোড বাদ দিয়ে রেলওয়ের জন্মলগ্ন থেকে ‘পার্ট অফ পে’ হিসেবে যেভাবে বেতন খাত হতে মাইলেজ প্রদান করা হত তা পূর্নবহাল করার দাবী জানান।

রেল সৃষ্টির শুরু করে রেলওয়ের কোডের বিধান মতে ৮ ঘন্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে ১ দিনের মূল বেতনের সম পরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেওয়া হয়। এ হিসাবে ৬ থেকে ৮ হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সাথে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ (ভাতা) দেওয়া হত। কিন্তু আইবাস সিস্টেমে (বেতন প্রদান সফটওয়্যার) ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেন চালকরা অতিরিক্ত পরিশ্রম করে ট্রেন চালালেও প্রাপ্য মাইলেজ থেকে বঞ্চিত হবে। এ নিয়ে ট্রেন চালক ও সহকারি চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি সমাধানের জন্য রেলপ্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় আলোচনা সত্বেও কোন সমাধান হচ্ছে না। এ সমস্যার সমাধান না হলে সারাদেশে ২ হাজার ৫শ লোকো মাস্টার, সহকারি লোকো মাস্টার, গার্ড ও টিটিই অধিকার আদায়ের আন্দোলনে জড়িয়ে পড়বে। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যেতে পারে।

বক্তারা আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী রেল বান্ধব। কিন্তু প্রশাসনের একটি কুচক্রি মহল ষড়যন্ত্র করছে। তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং মাইলেজ কোড বাতিল করে পার্ট অফ পে হিসেবে পূর্বের ন্যায় বেতন কোড হতে মাইলেজ প্রদান করার দাবী জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads