• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
ফেরি সংকটে চরম দুর্ভোগ

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

ফেরি সংকটে চরম দুর্ভোগ

  • নির্মল কুমার সরকার, বেড়া (পাবনা) প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ জুন ২০২২

যমুনা নদীর প্রবল স্রোত ও ফেরি সংকটের কারণে চরমভাবে ব্যাহত হচ্ছে কাজিরহাট-আরিচা নৌরুটের ফেরি সার্ভিস। ফলে এসব ঘাটে ফেরি পারাপারের অপেক্ষায় থাকে সহস্রাধিক যানবাহন। গতকাল রোববার সকালে কাজিরহাট ফেরি ঘাট এলাকা থেকে কাশিনাথপুর সড়কের প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে সড়কে ফেরি পারাপারের জন্য অপেক্ষারত বাস ও পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। দুর্ভোগে পড়েছেন এসব যানবাহনের যাত্রী ও শ্রমিকরা।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, কাজিরহাট-আরিচা নৌরুটে ফেরি সার্ভিস সচল রাখতে দুটি ছোট এবং একটি ডাম্বসহ মোট তিনটি ফেরি রয়েছে। এর মধ্যে ডাম্ব ফেরি রানীক্ষেত এবং কপোতি অনেক দিনের পুরাতন হওয়ায় যাতায়াতে অনেক সময় লাগে। ইঞ্জিন সমস্যার কারণে মাঝে মধ্যে মেরামতে থাকছে এ দুটি ফেরি। গত শুক্রবার থেকে মেরামতের জন্য আরিচা ফেরি ঘাটে নোঙর করে রাখা হয়েছে ফেরি কপোতি। নদীতে পানি বৃদ্ধির কারণে কাজিরহাটে দুটির একটি ঘাট বন্ধ রয়েছে। কাজিরহাট ফেরি ঘাটের কাছাকছি লঞ্চ ঘাট হওয়ায় অনেক লম্বা আকৃতির ডাম্ব ফেরি ওই ঘাটে ভিড়ানো সম্ভব হচ্ছে না। ফলে এ ফেরিটি আরিচা ঘাটে নোঙর করে রাখা হয়েছে। কদম নামের একটি ফেরি দিয়ে কাজিরহাট-আরিচা নৌরুটের ফেরি সার্ভিস চালু রাখা হয়েছে।

ট্রাক চালক রহমত আলী, মিজানুর, কুদ্দুস আলী, বেল্লাল হোসেন বলেন, উত্তরাঞ্চলগামী মানুষের রাজধানী ঢাকার সঙ্গে সহজ যোগাযোগের অন্যতম মাধ্যম বঙ্গবন্ধু সেতু। ঢাকা-টাঙ্গাইল রুটের বিকল্প রুট হতে পারে কাজিরহাট- আরিচা নৌরুট। বিশেষ করে পাবনার, ঈশ্বরদীর মানুষ এখান দিয়ে যাতায়াত করে থাকে। অনেক সময় বঙ্গবন্ধু সেতু ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট হলে ওই রুটের গাড়িগুলো কাজিরহাট-আরিচা নৌরুট ব্যবহার করতে দেখা গেছে। কিন্তু ফেরি সঙ্কটে অনেকেই এ রুটে আসতে চাচ্ছেন না। প্রয়োজনীয় সংখ্যক ফেরি থাকলে যাত্রী ও যানবাহনের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads