• রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
যেভাবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ফাইল ছবি

ক্রিকেট

যেভাবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ১৮ অক্টোবর ২০২১

ঠিক এক বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওই আসরে কোন দলগুলো খেলবে, তা বেছে নিতে প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে নতুন পদ্ধতির আশ্রয় নিয়েছে আইসিসি। ওমান ও সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২টি দেশের প্রতিটি খেলবে আগামী বিশ্বকাপে।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ওই ১২টি দলের মধ্যে আটটি অস্ট্রেলিয়ায় সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ পাবে। বাকি চারটি দলকে খেলতে হবে প্রথম রাউন্ডে। কীভাবে তাদেরকে নির্ধারণ করা হবে সেটাও জানিয়েছে আইসিসি।

এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ পাবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার টিকিট। বাকি ছয়টি দলকে নির্ধারণ করা হবে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে। আগামী ১৫ নভেম্বর প্রকাশিত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এবারের সুপার টুয়েলভে থাকা দলগুলোর শীর্ষ ছয়টি সঙ্গী হবে দুই ফাইনালিস্টের।

এবারের বিশ্বকাপের প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে খেলছে বাংলাদেশ। গতকাল রোববার উদ্বোধনী দিনে ওমানের মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে স্কটল্যান্ডের মুখোমুখি হয় দল। এই পর্বের বাধা পেরিয়ে সুপার টুয়েলভে উঠতে পারলে আগামী বছর অস্ট্রেলিয়া আসরে খেলা নিশ্চিত হবে মাহমুদউল্লাহ রিয়াদ-সাকিব আল হাসানদের। আর ওই আসরে সরাসরি সুপার টুয়েলভে খেলতে হলে বাংলাদেশকে অন্তত আগামী ১৫ নভেম্বরের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়ে (এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভের দলগুলোর মধ্যে) থাকতে হবে। আর এবার ফাইনালে উঠতে পারলে তো কথাই নেই!

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দল বর্তমানে আছে ষষ্ঠ স্থানে। চলতি বছর ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে নয়টিতে জিতেছে তারা, হেরেছে সাতটিতে। তবে বিশ্বকাপের আগে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেনি তারা।

আগামী বছর ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর। ১৬ দলের বিশ্বকাপে ম্যাচ হবে ৪৫টি। এই আসরটি হওয়ার কথা ছিল গত বছর। তবে করোনাভাইরাসের কারণ তা পিছিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads