• শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জৈষ্ঠ ১৪২৯
সুপার টুয়েলভে নামিবিয়া

সংগৃহীত ছবি

ক্রিকেট

সুপার টুয়েলভে নামিবিয়া

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ অক্টোবর ২০২১

ডেভিড ভিসের অলরাউন্ড নৈপুণ্যেই প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল উঠেছে নামিবিয়ানরা। 

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো  টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে খেলতে এসেই ইতিহাস গড়েছিল নামিবিয়া। সে ইতিহাসে আরো একটি অধ্যায় যোগ করল আফ্রিকা মহাদেশের এই দেশটি। আর সেই ইতিহাস গড়তে বড় ভূমিকা রাখলেন ভিসেই। এখন পর্যন্ত নামিবিয়ার সবগুলো ম্যাচেই দারুণ খেলেছেন এই সাবেক প্রোটিয়া অলরাউন্ডার।

গতকাল শুক্রবার প্রথম পর্বের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে তুলনার বেশ অভিজ্ঞ আয়ারল্যান্ড দলকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে পা রেখেছে নামিবিয়া। বল হাতে ২ উইকেট তুলে নেওয়া ভিসে পরে ব্যাট হাতে মাত্র ১৪ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন। 

টসে জিতে শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৫ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। জবাবে মাত্র ২ উইকেট হারিয়ে এবং ৯ বল হাতে রেখে জয় তুলে নেয় নামিবিয়া।

আইরিশদের ছুড়ে দেওয়া স্বল্প লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা বেশ সাবধানী ছিল নামিবিয়ার। দুই ওপেনার ক্রেইগ উইলিয়ামস ও গ্রিন মিলে প্রথম ৫ ওভারে তোলেন মাত্র ২৫ রান। তবে পরের ওভারের প্রথম বলেই উইলিয়ামস (১৫) বিদায় নেন। এরপর অবশ্য গ্রিনের সঙ্গে অধিনায়ক গেরহার্ড এরাসমাসের জুটিতে আসে ৪৮ রান। কিন্তু ততক্ষণে ইনিংসের ১৩.২ ওভার শেষ হয়ে গেছে। গ্রিনও ৩২ বলে ২৪ রানের ওয়ানডেসুলভ ইনিংস খেলে বিদায় নিলে বিপদ আরো বাড়ে।

দুই ওপেনার বিদায় নিতেই নামিবিয়ায়র রান রেট বাড়তে থাকে। বিশেষ করে ভিসে এসেই আক্রমণের পথ বেছে নেন। এর মধ্যে এক ওভারে দুই ছক্কা হাঁকিয়ে বল ও রানের দূরত্ব অনেকটাই কমে আসে। দারুণ সঙ্গ দেন ফিফটি হাঁকানো এরাসমাসও। শেষ পর্যন্ত ৪৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ৫৩ রান নিয়ে অপরাজিত থাকেন এরাসমাস। 

এর আগে শুরুতে ব্যাটিং করতে নেমে দুই ওপেনারের ব্যাটে দারুণ শুরু পায় আইরিশরা। স্টার্লিং ও ও’ব্রায়েনের উদ্বোধনী জুটিতেই আসে ৬২ রান। ২৪ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৮ রানের দারুণ এক ইনিংস আসে স্টার্লিংয়ের ব্যাট থেকে। এরপর মাত্র ৫ রান যোগ হতেই বিদায় নেন ২৪ বলে ৩৫ রান করা ও’ব্রায়েনও।

দুই ওপেনারের বিদায়ের পর নামিবিয়ান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে যায় আইরিশরা। এরপর একমাত্র অ্যান্ড্রু বলবার্নি ছাড়া তাদের কোনো ব্যাটার দুই অঙ্কও ছুঁতে পারেননি। আইরিশ অধিনায়ক ২৮ বলে খেলেছেন ২১ রানের ইনিংস।

বল হাতে নামিবিয়ার জন ফ্রাইলিঙ্ক ৩টি, ডেভিড ভিসে ২টি এবং জেজে স্মিট ও বের্নার্ড শোল্টজ নিয়েছেন ১টি করে উইকেট। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads