• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
উচ্ছ্বসিত মুমিনুলরা ক্রাইস্টচার্চে

সংগৃহীত ছবি

ক্রিকেট

উচ্ছ্বসিত মুমিনুলরা ক্রাইস্টচার্চে

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ জানুয়ারি ২০২২

মাউন্ট মঙ্গানুইয়ে ঐতিহাসিক টেস্ট জয়ের পরপরই দ্বিতীয় টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চে চলে এসেছে বাংলাদেশ দল। বাংলাদেশ সময় গতকাল বৃহস্পতিবার ভোরে নিউজিল্যান্ডের অন্যতম বড় এ শহরে পৌঁছায় টাইগার বাহিনী। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে রোববার ভোর ৪টায়।

প্রথম টেস্ট জয়ের রেশ নিয়েই নতুন শহরে এসেছেন মুশফিক-মুমিনুলরা। এখানে এক দিনের বিশ্রামের পর আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে রিকভারি প্রক্রিয়া।

টাইগারদের স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ নিকোলাস লি জানিয়েছেন, ‘দলের সবাই বৃহস্পতিবার মোটামুটি বিশ্রামে থাকবেন।’

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় লি জানান, ‘প্রথম টেস্ট নিয়ে সবাই অত্যন্ত খুশি। আগামী দুদিন আমরা সবাইকে পরের টেস্টের জন্য প্রস্তুত করার প্রক্রিয়ায় থাকব। ফ্লাইটে ওঠার আগে আমাদের ফাস্ট বোলাররা জিম করেছেন। কাল (শুক্রবার) আমরা স্কোয়াডের বাকিদের নিয়ে কাজ করব ও দেখব কীভাবে পরের ম্যাচের জন্য তাদের রেডি করা যায়।’

দ্বিতীয় টেস্টের জন্য আজ থেকে পুরোদমে অনুশীলন করবে বাংলাদেশ দল। তবে লি জানিয়েছেন, ওয়ার্কলোড অনুযায়ী তিনি অনুশীলন ও শরীরচর্চার সূচি তৈরি করবেন।

তিনি যোগ করেন, ‘ম্যাচে সবারই আলাদা ভূমিকা ছিল। তাই প্রত্যেকের ক্ষেত্রেই রিকভারি প্রক্রিয়াটা আলাদা হবে। যারা শারীরিক চাপটা কম নিয়েছে, তাদের কাল হয়তো কিছুটা বেশি পরিশ্রম করতে হতে পারে। ম্যাচের আগের দিনটা সবাইকে কিছুটা রিলাক্সড রাখতে চাই। যাদের ওয়ার্কলোড বেশি ছিল তারা হয়তো কিছুটা বেশি বিশ্রাম পাবেন কাল।’

দ্বিতীয় টেস্টে চোটের জন্য ওপেনার মাহমুদুল জয়কে পাচ্ছে না বাংলাদেশ। তার জায়গায় খেলতে পারেন নাঈম শেখ।

নিউজিল্যান্ডে স্বপ্নের অভিযানে মাত্র অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে। এখনও অর্ধেক কাজ বাকি। সিরিজের আরও একটি টেস্ট যে এখনও বাকি রয়ে গেছে! প্রথম টেস্ট জয়ের পর এখন আরও একটি ইতিহাসের হাতছানি দিচ্ছে বাংলাদেশের সামনে।

দ্বিতীয় টেস্ট জিততে না পারুক, অন্তত ড্র করলেও কিউইদের বিপক্ষে তাদেরই মাটিতে ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে মুমিনুল হক অ্যান্ড কোংদের।

বিসিবি থেকে সরবরাহ করা ভিডিওতে দেখা গেছে, মাউন্ট মঙ্গানুইয়ে ক্রিকেটারদের বিমানে ওঠার দৃশ্য। এরপর ক্রাইস্টচার্সে এসে বিমান থেকে নামার দৃশ্য। তাতে দেখা গেছে, ঐতিহাসিক টেস্ট জয়ের পর বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন বাংলাদেশ দলের ক্রিকেটার এবং টিম ম্যানেজমেন্টের সদস্যরা।

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট করে দিয়েছিল টাইগাররা। এরপর নিজেরা করেছিল ৪৫৮ রান। জবাব দিতে নেমে ১৬৯ রানেই অলআউট হয়ে যায় কিউইরা।

পেসার এবাদত হোসেন চৌধুরী একাই নিয়েছেন ৬টি উইকেট। তার বিধ্বংসী বোলিংয়েই বাংলাদেশের সামনে জয়ের জন্য মাত্র ৪০ রানের লক্ষ্য দাঁড়ায়। ২ উইকেট হারিয়ে অনায়াসেই এই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

বছর তিনেক আগে ম‍্যাচ শুরুর আগের দিন মসজিদে সন্ত্রাসী হামলার পর ভয়ংকর এক পরিস্থিতিতে ক্রাইস্টচার্চ ছেড়ে দেশে ফিরেছিল বাংলাদেশ। নতুন ইতিহাস গড়ার স্বপ্ন চোখে নিয়ে আবার সেই মাঠে খেলতে ফিরেছে তারা। দ্বিতীয় টেস্টে হার এড়াতে পারলেই প্রথমবারের মতো নিউজিল‍্যান্ডে সিরিজ জিতবে বাংলাদেশ।

২০১৯ সালের ১৬ মার্চ শুরু হওয়ার কথা ছিল সিরিজের তৃতীয় টেস্ট। এর আগের দিন জুম্মার নামাজের সময় মসজিদে হামালা চালায় এক সন্ত্রাসী। সেই ঘটনার পর এই প্রথম ক্রাইস্টচার্চে খেলবে বাংলাদেশ।

২০১৭ সালে তিন ম‍্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১-০ ব‍্যবধানে হারের পর থেকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে একটি করে সিরিজ জেতে নিউজিল‍্যান্ড। ইংল‍্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হারায় দুবার করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads