• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

সংগৃহীত ছবি

ক্রিকেট

প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রান মুশফিকের

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৮ মে ২০২২

টেস্ট ফরম্যাটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। 

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে মাঠে নামার আগে বাংলাদেশের পক্ষে প্রথম পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার দৌড়ে ছিলেন মুশফিক ও তামিম। তবে রানের হিসাবে এগিয়ে ছিলেন মুশফিক।

চট্টগ্রাম টেস্টে ৫ হাজার থেকে ৬৮ রান দূরে থেকে নেমেছিলেন মুশফিক নেমেছিলেন ব্যাটিংয়ে। অপরদিকে তামিমকে করতে হতো ১৫২ রান। তবে ওপেনার তামিম নিজের ব্যাটিং পজিশনের সুযোগ নিয়ে প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পথে দারুণভাবেই এগিয়ে গিয়েছিলেন।দুর্ভাগ্যজনকভাবে হাতে ক্র্যাম্প করায় মাইলফলক স্পর্শ করার ১৯ রান আগে অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলে রিটায়ার্ড হার্ট হোন তামিম। ফলে তখন তামিমকে টপকে পাঁচে নামা মুশফিকের সামনে প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে মাইলফলকটি স্পর্শ করার সুযোগ চলে আসে।

মুশফিকও সেই সুযোগটি নিতে কোনো ভুল করেননি। তৃতীয় দিন অর্ধশতক পূর্ণ করে ৫৩ রানে অপরাজিত থাকেন। চতুর্থ দিন সকালে মাত্র ১৫ রানের অপেক্ষা ছিল এই ডানহাতি ব্যাটসম্যানের। এই রানের জন্য তাড়াহুড়ো না করে দেখেশুনে খেলতে থাকেন মুশফিক। সকালের সেশনে ৪৮ বলে করেছেন কাঙ্খিত সেই ১৫ রান। শেষ পর্যন্ত আসিথা ফার্নান্দোর বল ঠেলে দিয়ে ২ রান নিয়ে মাইলফলকে পৌঁছে যান তিনি।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে মুশফিকের। সে থেকে গত ১৭ বছরে ৮১ টেস্টে এসে ৫০০০ রান স্পর্শ করলেন এই অভিজ্ঞ টাইগার ক্রিকেটার। টেস্টে ২৬টি অর্ধশতক ও ৭টি শতক আছে মুশফিকের।

সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানও মুশফিকের। ৪১৪ ম্যাচে করেছেন ১৩ হাজারের বেশি রান। তার সামনে আছেন কেবল তামিম। যিনি ৩৬৫ ম্যাচে করেছেন সাড়ে ১৪ হাজার রান।

এদিকে ৫ হাজার রান থেকে ১৯ রান দূরে আছেন তামিম। তার রান ৪ হাজার ৯৮১ রান। আজ আবার ব্যাটিংয়ে নামলে তিনিও করতে পারবেন ৫ হাজার। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads