• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ কার্তিক ১৪২৮

ঢালিউড

ঢালিউড ফিরছে পুরনো রূপে

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ০৪ অক্টোবর ২০২০

করোনার মধ্যেও ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে সব কার্যক্রম। তবে আহামরি গতি ফেরেনি চলচ্চিত্রে। অনুমতির পরেও এক অর্থে স্থবির হয়ে আছে চলচ্চিত্রের শুটিং। শাকিব খানের ‘নবাব এলএলবি’সহ কয়েকটি ছবির শুটিং শুরু হলেও তা ছিল সীমিত পরিসরে। তবে এই মাস থেকে পুরোদমে কাজে ফিরছেন চিত্রতারকারা। তারকাবহুল ছবির শুটিং হবে এ মাসে। করোনার কারণে আটকে থাকা ছবির শুটিংয়ের পাশাপাশি বেশ কিছু নতুন ছবির শুটিংও চলবে অক্টোবরজুড়ে।

গেল সপ্তাহ থেকে থেকে শুরু হয়েছে সাইদুল ইসলাম রানার ‘বীরত্ব’ ছবির শুটিং। ফরিদপুরে টানা দুই সপ্তাহ চলবে এর দৃশ্যায়ন। এণে অভিনয় করছেন ইমন, নিপুণ, সালওয়াসহ অনেকে। করোনার কারণে বন্ধ ছিল ওয়াজেদ আলী সুমনের ‘ব্লাড’ ছবির কাজ। অক্টোবরের শেষ সপ্তাহে আবারো সিনেমাটির শুটিং শুরু হবে। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম জীবন দেয়া নারী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত হবে দুটি ছবি। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে ২০১৯-২০ সালে সরকারি অনুদানপ্রাপ্ত এ ছবির শুটিং শুরু হচ্ছে চলতি মাসেই। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। ছবিটি পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। অন্যদিকে রাশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ সিনেমার শুটিং চলতি মাসের একেবারে শেষের দিকে শুরু না হলেও ক্যামেরার ওপেন হবে ১ নভেম্বর থেকে। এতে প্রধান চরিত্রে অভিনয় করবেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা পরীমনি। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ইউফরসির ব্যানারে নির্মিত এই ছবির শুটিংয়ের পরিকল্পনা করা হয়েছে ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায়। ‘অপারেশন সুন্দরবন’ ছবির আর ১০ দিনের শুটিং বাকি আছে। ছবির পরিচালক দীপঙ্কর দীপন বলেন, ‘সুন্দরবন ও আশপাশের জেলার অংশের শুটিং শেষ হয়েছে গত মার্চ মাসে। সিদ্ধান্ত নিয়েছি আগামী ১০ থেকে ২০ অক্টোবর ঢাকায় ছবির বাকি অংশের শুটিং করব।’ ১০ অক্টোবর থেকে শুরু হবে মুক্তিযুদ্ধের গল্পে ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ ছবির শুটিং। মোবারক হোসেন রুমির পরিচালনায় এতে অভিনয় করছেন অপর্ণা ঘোষ, দিলারা জামানসহ অনেকে।

এ মাসের শেষ দিকে না হলেও ১ নভেম্বর থেকে রায়হান রাফির ‘ইত্তেফাক’ ছবির শুটিং শুরু হওয়ার কথা আছে। সৌরভ কুন্ডুর ‘গিরগিটি’ ছবির শুটিংয়ের নতুন শিডিউল করা হয়েছে ২০ অক্টোবর। সৈকত নাসিরের ‘আকবর’ ছবির শুটিং শুরু হবে চলতি মাসের মাঝামাঝি সময়ে।

চলতি মাসেই শেষ হচ্ছে শাকিব খান অভিনীত ‘নবাব এলএলবি’ ছবির শুটিং। গান বাদ দিলে এ ছবির শুটিং প্রায় শেষ। চলতি সপ্তাহে মালদ্বীপে এ ছবির গানের শুটিং হবে। এরপর সম্পাদনার টেবিলে যাবে ছবিটি। সবকিছু ঠিক থাকলে অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’ মুক্তি পাবে অক্টোবরের ২৩ তারিখ।

এ ছাড়া মুখোশ, মুক্তি, আ জার্নি উইথ ইউ, বর্ডার, গ্যাংস্টার, ধামাকা, শুভ সকাল, প্রিয়া রে-সহ বেশ কিছু ছবির শুটিং হবে এ মাসে।

সিনেমাপাড়া সচল হওয়ার ব্যাপারে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘শিগগিরই সিনেমাপাড়া সচল হয়ে যাবে। এর মধ্যে অনেক নতুন ছবির ঘোষণা এসেছে। পর্যায়ক্রমে শুটিং শুরু হবে এসব ছবির।’ প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম বলেন, ‘প্রতিকূল পরিস্থিতির কারণে সিনেমার সব কাজ বন্ধ ছিল। তবে আস্তে আস্তে সিনেমার কার্যক্রম শুরু হচ্ছে। এর মধ্যে রাষ্ট্রও এগিয়ে এসেছে। প্রণোদনা দিচ্ছে। সিনেমা শিল্পের ব্যাপারে সরকারের ইতিবাচক মনোভাব আছে। আশা করছি সিনেমার চাকা সচল হতে সময় লাগবে না।’ ঢালিউডের সব তারকাই আবার নতুন করে ব্যস্ত হয়ে পড়ছেন কাজ নিয়ে। তারা আশা করছেন ঢালিউড আবার নতুন করে সরব হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads