• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ কার্তিক ১৪২৮
মানহীন নির্মাণে চলচ্চিত্র, হতাশ দর্শক

সংগৃহীত ছবি

ঢালিউড

মানহীন নির্মাণে চলচ্চিত্র, হতাশ দর্শক

  • সালেহীন বাবু
  • প্রকাশিত ১৮ মার্চ ২০২১

মহামারী করোনায় দীর্ঘদিন চলচ্চিত্রপাড়া ছিল স্থবির। একে তো ঢালিউডে ছবি ফ্লপের মহড়া; যাকে বলে ভঙ্গুর অবস্থা। তার ওপর করোনা। এ যেন ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’র মতো। যাই হোক করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর প্রেক্ষাগৃহ খোলার পাশাপাশি শুটিং চলছে নতুন চলচ্চিত্রের। নতুন উদ্যমে মাঠে নেমেছেন চলচ্চিত্রকর্মীরা। নতুন ছবি নির্মাণে এগিয়ে আসছে প্রযোজনা সংস্থাগুলো। বছরে ১০০ চলচ্চিত্র নির্মাণের ঘোষণাও দিয়েছে একটি প্রতিষ্ঠান। নির্মিত হচ্ছে বিগ বাজেটের তারকাবহুল চলচ্চিত্র। হাতে কাজ না থাকা চলচ্চিত্রকর্মীরাও ব্যস্ত হয়ে পড়েছেন। এমন পরিবেশে চলচ্চিত্রপ্রেমীরা যখন বড় স্বপ্ন দেখছেন, তখন হতাশ করছে নতুন চলচ্চিত্র। মুক্তির আগেই সমালোচনায় পড়ছে আলোচিত চলচ্চিত্রগুলো। নির্মাণের শুরু থেকে নানা গুণ-কীর্তন করলেও প্রথম ঝলকে তার দেখা মিলছে না। মানহীন নির্মাণে চলচ্চিত্র দেখার পরিবর্তে দর্শক উল্টো বিরক্ত হচ্ছেন। সমালোচনার নানা মন্তব্য ছুড়ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে নতুন চলচ্চিত্রের প্রতি দর্শকদের আগ্রহ কমে যাচ্ছে।

‘দিন : দ্য ডে’ নামের নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন ঢাকাই সিনেমার আলোচিত নায়ক ও প্রযোজক অনন্ত জলিল। আসছে কোরবানির ঈদ উপলক্ষে এটি সারা দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। বর্তমানে চলছে এর প্রচারণা। তার অংশ হিসেবে কিছুদিন আগেই এক সংবাদ সম্মেলনে অনন্ত বলেছিলেন, ছবিটি ১২ মিলিয়ন বাজেট বা ১০০ কোটিরও বেশি টাকা বাজেটে নির্মিত হয়েছে। ইরান ও বাংলাদেশের যৌথ আয়োজনের ‘দিন : দ্য ডে’ ট্রেলারে বেশ প্রশংসিত হলেও মোশন পোস্টার প্রকাশ করে বেশ হাস্যরসের জন্ম দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার দুপুর ৩টা ১৭ মিনিটে নিজের ফেসবুক পেজে অনন্ত জলিল এই সিনেমার একটি মোশন পোস্টার শেয়ার করেছেন। সেখানে তিনি ক্যাপশন লিখেছেন, ‘দ্য বিগ বস ইজ ব্যাক’। তবে এটি প্রকাশ্যে আসতেই সমালোচনার মুখে পড়ে। দুর্বল ও মানহীন ভিএফক্সের প্রতিই সবাই আঙুল তুলেছেন। এত বিগ বাজেটের সিনেমার এমন আনাড়ি ভিডিও দেখে কেউই যেন হজম করতে পারছেন না। অনেকেই এটিকে ‘আলিফ লায়লা’র ভিডিও বলে ব্যঙ্গ করছেন।

একজন লিখেছেন, ‘অনন্ত ভাইয়ের কাছ থেকে বিগ বাজেট... বিগ বাজেট শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেল। এখন ছবির অ্যানিমেশন ট্রেলারের একি হাল.... মোবাইল দিয়ে এর চাইতে ভালো ভিডিও বানানো যায়.....।’ নিজের ছবির মোশন পোস্টার নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াতে মুখ খোলেননি অনন্ত জলিল। ‘দিন : দ্য ডে’ সিনেমাটি পাঁচটি ভাষায় বিশ্বের ৮০টি দেশে মুক্তি পাবে। সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে সিনেমাটির শুটিং হয়েছে। ইরানের মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি। এ চলচ্চিত্রে অনন্ত জলিলের সঙ্গে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষাও। আরো দেখা যাবে বাংলাদেশ ও ইরানের অনেক শিল্পীকে।

গত শুক্রবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে দেলোয়ার জাহান ঝন্টুর ‘তুমি আছো তুমি নেই’ চলচ্চিত্রটি। এ ছবির মধ্য দিয়েই শিশুশিল্পী দীঘির অভিষেক হয় নায়িকা হিসেবে। চলচ্চিত্রটির প্রতি দর্শকের আগ্রহ থাকলেও তা ভেস্তে যায় ৪ মার্চ ট্রেলার প্রকাশের পর। হতাশ করে দর্শককে। এতে পারিবারিক দ্বন্দ্ব ও ত্রিভুজ প্রেমের গল্প উঠে এলেও নতুনত্বের কোনো ছোঁয়া নেই। গৎবাঁধা নির্মাণ বলে মনে করেন নেটিজেনরা। এ নিয়ে তুমুল সমালোচনায় পড়েন পরিচালক ও অভিনয়শিল্পীরা। ট্রেলারে সমালোচনায় দীঘির এক মন্তব্যকে ঘিরে সমালোচনার মাত্রা আরো বেড়ে যায়। ফলে ছবিটি মুক্তি পেলেও আশানুরূপ দর্শক নেই। ইউটিউবে ট্রেলারটি প্রকাশের পর হতাশা ব্যক্ত করেন নেটিজেনদের বড় একটি অংশ। নজরুল ইসলাম নামে একজন মন্তব্য করে লিখেছেন, ‘অত্যন্ত নিম্নমানের জঘন্যতম একটি সিনেমা উপহার দিতে চলেছেন, এ জন্য পুরো টিমকে অনেক অনেক ধন্যবাদ। এভাবেই টিকে আছে আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি।’ মুহি খন্দকার লিখেন, ‘এটা কি মুভি না কৌতুক ঝন্টু ভাই? আপনি না গুণী নির্মাতা! আপনার কাছে এটা চাইনি।’ এমন অসংখ্য মন্তব্যে ভরে আছে কমেন্ট বক্স। এর আগে সিনেমাটির বেশ কয়েকটি পোস্টার প্রকাশ পেয়েছে, যা ফেসবুকে সমালোচনার মুখে পড়ে। ২০২১ সালে এসে এমন পোস্টার তৈরি নিয়ে অনেকে কথা বলেন। তবে দীঘির বিশ্বাস, সবকিছু ছাপিয়ে দর্শক সিনেমাটি গ্রহণ করবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads