• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
বাড়লো গ্যাসের দাম: এক চুলা ৯৯০, দুই চুলা ১০৮০ টাকা

ফাইল ছবি

বিদ্যুৎ ও জ্বালানি

বাড়লো গ্যাসের দাম: এক চুলা ৯৯০, দুই চুলা ১০৮০ টাকা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৫ জুন ২০২২

আবাসিকে ব্যবহৃত গ্যাসের দাম বাড়লো। এক চুলার জন্য ৯৯০ টাকা ও দুই চুলার জন্য দাম বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করা হয়েছে। আগে এক চুলার দাম ছিল ৯২৫ টাকা আর দুই চুলার দাম ছিল ৯৭৫ টাকা। চলতি মাস থেকে গ্যাসের এই দাম কার্যকর হবে।

আজ রোববার বিকেলে এক ভার্চুয়াল সম্মেলনের মাধ্যমে নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু ফারুক। অন্যদের মধ্য অংশ নেন কমিশনের সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী, বজলুর রহমান ও কামরুজ্জামান।

আবু ফারুক বলেন, ‘আবাসিকে এক চুলার বর্তমান দাম ৯৫০ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা, দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করা হয়েছে। প্রি-পেইড মিটার ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রে ১২ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দর ঘনমিটারপ্রতি ৪ দশমিক ৪৫ টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়েছে।’

তিনি জানান, সার উৎপাদনে সবচেয়ে বেশি ২৫৯ শতাংশ, বৃহৎ শিল্পে ১১ দশমিক ৯৬ শতাংশ, বিদ্যুতে ১২ শতাংশ, ক্যাপটিভে ১৫ দশমিক ৫ শতাংশ দাম বাড়ানো হয়েছে। গড়ে ২২ দশমিক ৭৮ শতাংশ দাম বাড়ানো হয়েছে।

এর আগে ২০১৯ সালে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তখন পাইকারি দাম ঘনমিটার প্রতি ১২ দশমিক ৬০ টাকা করা হয়। ভর্তুকি দিয়ে ৯ দশমিক ৭০ টাকায় বিক্রির নির্দেশ দেয় বিইআরসি। নতুন ঘোষণায় গড় মূল্য ১৬ দশমিক ৩০ টাকা করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads