• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৭
ইউরোপের আকাশে বেলারুশের বিমান ওড়ায় মানা

সংগৃহীত ছবি

ইউরোপ

ইউরোপের আকাশে বেলারুশের বিমান ওড়ায় মানা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ মে ২০২১

বিমানের দিক পরিবর্তন করিয়ে সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় বেলারুশের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে ইউরোপের আকাশে বেলারুশের বিমান চলাচল বন্ধেরও সিদ্ধান্ত হয়েছে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে স্থানীয় সময় সোমবার এক বৈঠকে ইইউভুক্ত দেশের নেতারা এসব সিদ্ধান্তে পৌঁছান বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

বৈঠকে ইইউর ২৭টি দেশের বিমান বেলারুশের ওপর দিয়ে যাতে আর চলাচল না করে, সে বিষয়েও নেতারা সম্মত হয়েছেন।

বেলারুশের আকাশসীমা ব্যবহার না করে দিক পরিবর্তন করে এরই মধ্যে বিমান চলাচল শুরু করেছে ইউরোপের প্রধান কয়েকটি দেশের বিমান সংস্থা।

গত রোববার বিমানে গ্রিস থেকে লিথুয়ানিয়ার দিকে যাচ্ছিলেন পোল্যান্ডে স্বেচ্ছা নির্বাসনে থাকা বেলারুশের সাংবাদিক ও অধিকারকর্মী ২৬ বছর বয়সি রোমান প্রোতাসেভিচ। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর নির্দেশে জোর করে ওই বিমানকে বেলারুশের রাজধানী মিনস্কে অবতরণ করানো হয়।

বেলারুশের প্রেসিডেন্টের প্রেস সার্ভিস জানিয়েছিল, বোমা হুমকির কারণে সাংবাদিক প্রোতাসেভিচকে বহনকারী রায়ানএয়ার বিমানকে মিনস্ক বিমানবন্দরে নামতে মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর নির্দেশ দেন লুকাশেঙ্কো।  অবশ্য বিমানটিতে কোনো বোমা পাওয়া যায়নি।

ওই ঘটনার পরপরই ক্ষোভে ফেটে পড়ে পশ্চিমা বিভিন্ন দেশ। তারা একে ‘বিমান ছিনতাই’ হিসেবে উল্লেখ করেন। পাশাপাশি দেশটির ওপর আরো অবরোধের হুমকি দেওয়া হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads