• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
সংঘাত নিয়ে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে নতুন আলোচনা

সংগৃহীত ছবি

ইউরোপ

সংঘাত নিয়ে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে নতুন আলোচনা

  • বাসস
  • প্রকাশিত ২৮ মার্চ ২০২২

সংঘাত নিয়ে কিয়েভ ও মস্কোর আলোচকদের মধ্যে  দ্বিতীয় দফার আলোচনা আজ সোমবার থেকে তুরস্কে শুরু হবে। রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের এক মাস অতিক্রান্ত হওয়ার পরপরই এমন কথা জানিয়েছে ইউক্রেন। খবর এএফপি’র।

ইউক্রেনের আলোচক ও রাজনীতিবিদ ডেভিড আরাখামিয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া পোস্টে লিখেছেন, ‘আজ  (রোববার) আরেক দফা ভিডিও আলোচনাচলাকালে তারা ২৮ থেকে ৩০ মার্চ তুরস্কে দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে সরাসরি আলোচনা করার সিদ্ধান্ত গ্রহণ করেন।’

এ সংঘাত নিরসনে নেতৃত্ব দেয়া রাশিয়ার আলোচক ভøাদিমির মেডিনস্কি ইউক্রেনের সাথে আসন্ন আলোচনার খবর নিশ্চিত করলেও সামান্য সময়ের ব্যবধানের কথা উল্লেখ করে বলেন, তারা মঙ্গলবার আলোচনা শুরু করে বুধবার শেষ করবেন।

রাশিয়া ও ইউক্রেন তাদের শীর্ষ পর্যায়ের প্রথম দফার আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনে ব্যর্থ হয়। গত ফেব্রুয়ারিতে মস্কোর ইউক্রেন আগ্রাসন শুরুর পর তারা এ আলোচনা করেন।
ওই সময় উভয়পক্ষ ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত আলোচনা করলেও এতে তেমন উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়নি। উভয়পক্ষ এ প্রচেষ্টাকে কঠিন হিসেবে বর্ণনা করে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান এ সপ্তাহে বলেন, রাশিয়া ও ইউক্রেন আলোচনার ছয়টি পয়েন্টের মধ্যে চারটির বিষয়ে সমঝোতায় পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর তাহলো ইউক্রেন ন্যাটোর বাইরে থাকছে, ইউক্রেনে রাশিয়ার ভাষা ব্যবহার, নিরস্ত্রিকরণ ও নিরাপত্তা নিশ্চয়তা।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলাবা শুক্রবার বলেন, রাশিয়ার সাথে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে সেখানে ‘কোন ঐক্য’ হয়নি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads