• বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
ইউক্রেন ছাড়বে শস্যবাহী জাহাজ

সংগৃহীত ছবি

ইউরোপ

ইউক্রেন ছাড়বে শস্যবাহী জাহাজ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ আগস্ট ২০২২

বিশ্বজুড়ে পাঁচ মাস বন্ধ থাকা শস্য রপ্তানি আজ থেকে পুনরায় শুরু কতে যাচ্ছে ইউক্রেন। গতকাল রোববার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একজন মুখপাত্র বলেন, আজ সোমবার ইউক্রেন থেকে শস্য রপ্তানিকারী প্রথম জাহাজের বন্দর ছেড়ে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এই তথ্য নিশ্চিত করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি।

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহীম কালিন বলেছেন, যদি সব ধরনের প্রক্রিয়াসম্পন্ন করা যায়, তাহলে আজ প্রথম জাহাজটি বন্দর ছেড়ে যাওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে। আমরা পরের দিন অন্যান্য জাহাজগুলোকে বন্দর ছেড়ে যেতে দেখব। সমপ্রচারমাধ্যম ক্যানাল ৭-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইস্তাম্বুলের যৌথ সমন্বয় কেন্দ্র (জেসিসি) সম্ভবত খুব শিগগিরই রপ্তানি রুটের চূড়ান্ত কাজ শেষ করবে।

গত ২২ জুলাই জাতিসংঘের মধ্যস্থতায় কিয়েভ এবং মস্কোর কর্মকর্তারা ইউক্রেনে আটকা আড়াই কোটি টন গম ও ভুট্টা যাতে বিশ্ববাজারে সরবরাহ করা যায়, সে লক্ষ্যে তুরস্কে একটি চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তির শর্ত অনুযায়ী, ইউক্রেনে আটকে থাকা শস্য বহনকারী বিভিন্ন বাণিজ্যিক জাহাজ যেন নিরাপদে কৃষ্ণসাগরে চলাচল করতে পারে, সে জন্য তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি যৌথ সমন্বয় কেন্দ্র খোলা হয়। সেই কেন্দ্র পরিচালনার দায়িত্বে রয়েছে জাতিসংঘ, রাশিয়া ও তুরস্ক।

কূটনীতিকদের মতে, চুক্তিতে ট্রানজিটে থাকাকালীন কোনো চালান অথবা বন্দরগুলোকে লক্ষ্যবস্তু করা হবে না বলে সম্মত হয়েছে রাশিয়া। অন্যদিকে, ইউক্রেন মাইন পেতে রাখা সাগর দিয়ে কার্গো জাহাজ পরিবহনের প্রতিশ্রুতি দিয়েছে।

বহুল আকাঙ্ক্ষিত এই চুক্তিতে পৌঁছাতে সময়ে লেগেছে প্রায় দুই মাস, আর এই চুক্তির স্থায়িত্ব হবে ১২০ দিন।

বিশ্বের মোট খাদ্যশস্যের ৩০ শতাংশ জোগান আসে রাশিয়া ও ইউক্রেন থেকে। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারির শেষে যুদ্ধে জড়িয়ে পড়ায় কৃষ্ণ সাগর তীরের দেশ দুটি থেকে গম ও ভুট্টা জাতীয় শস্যের রপ্তানি প্রায় বন্ধ হয়ে যায়। এর ফলে আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়তে থাকে গম ও ভুট্টার দাম। জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ থেকে এপ্রিল- এক মাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে গমের দাম বেড়েছে ১৭ শতাংশ।

এদিকে, ইউক্রেনের মাইকোলাইভ অঞ্চলে রাশিয়ার হামলায় ইউক্রেনের অন্যতম বৃহত্তম কৃষি সংস্থা নিবুলনের প্রতিষ্ঠাতা ও মালিক ওলেক্সি ভাদাতুরস্কি এবং তার স্ত্রী নিহত হয়েছেন। স্থানীয় গভর্নর ভিটালি কিমের বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে গভর্নর বলেন, রোববার মাইকোলাইভে নিজ বাড়িতেই ওই দম্পতি নিহত হন। মাইকোলাইভে স্থানীয় সময় সকাল থেকেই তীব্র গোলাবর্ষণ করছিল রুশ বাহিনী।

মাইকোলাইভেই নিবুলনের সদর দপ্তর অবস্থিত। গম, বার্লি এবং ভুট্টা উৎপাদন ও রপ্তানি করে নিবুলন। প্রতিষ্ঠানটির রয়েছে নিজস্ব বিশেষজ্ঞ দল ও শিপইয়ার্ড।

এদিকে, ভাসমান মাইনে উড়ে গেছে রাশিয়ার জাহাজ। বিষয়টি নিশ্চিত করে রাশিয়ান ন্যাশনাল ডিফেন্স মনিটরিং সেন্টারের প্রধান কর্নেল মিখাইল মেজিনসেভ বলেছেন, একটি ইউক্রেনীয় হাইড্রোগ্রাফিক জাহাজ দানিয়ুবের মুখে ভেসে যাওয়া একটি মাইনে উড়িয়ে দেওয়া হয়েছিল। জাহাজটি যখন ‘দানিউবের মুখে একটি জলাধারার গভীরতা পরিমাপ করছিল’ তখন এ ঘটনা ঘটে।

আরও পড়ুন

বিশ্ব

অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

বিশ্ব

ইরানে মৃতের সংখ্যা বেড়ে ২৬

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

দুর্ঘটনা

রাজধানীতে সড়কে ঝরলো ২ প্রাণ

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২


বাংলাদেশের খবর
  • ads
  • ads