• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪২৯

সৈয়দ আব্দুল হান্নান

ফাইল ফটো

ইতিহাস-ঐতিহ্য

চলে গেলেন ভাষা সৈনিক সৈয়দ আব্দুল হান্নান

  • মো. আসিফ উল আলম সোহান
  • প্রকাশিত ০৮ জানুয়ারি ২০১৯

বিশেষ প্রতিনিধি 

ভাষা সৈনিক ও বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আব্দুল হান্নান (৮৭) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার ভোরে রাজধানী ঢাকার সিটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, আজ বিকেল সাড়ে ৪টায় শেরপুর পৌর ঈদগাহ মাঠে মরহুমের জানাজা হবে। জানাজা শেষে তার মরদেহ শহরের মধ্যশেরি এলাকায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

এদিকে ভাষা সৈনিক সৈয়দ আব্দুল হান্নানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংসদ সদস্য আতিউর রহমান আতিক, জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছানুয়ার হোসেন ছানুসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ১৯৩২ সালে ২৫ ডিসেম্বর শেরপুরে জন্ম গ্রহণ করেন সৈয়দ আব্দুল হান্নান। ১৯৫২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার দাবিতে মিছিল চলাকালে তিনি ও পরে তার বড় ভাই ছাত্রনেতা সৈয়দ আব্দুস সাত্তার গ্রেফতার হন।

এ ছাড়াও ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট, ১৯৬৯ সালের গণঅভ্যুথান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধ চলাকালে শেরপুরের বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহায়তা করার অপরাধে তাকে তিন বার গ্রেফতার করে প্রায় ৪ মাস জেলে রাখা হয়।

বাংলাদেশের খবর/ আ সো

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads