• সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

ভারত

বাইডেন-মোদির ভার্চুয়াল বৈঠক আজ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১১ এপ্রিল ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসবেন। খবর বিবিসির।

এমন সময়ে ভারত-যুক্তরাষ্ট্রের দুই নেতার বেঠক হতে চলেছে, যখন বাইডেন রাশিয়ায় ইউক্রেন আক্রমণের বিরুদ্ধে বিশ্ব নেতাদের কঠোর অবস্থান নিতে আহ্বান জানাচ্ছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভারতের নিরপেক্ষ অবস্থান নিয়ে ওয়াশিংটন উদ্বেগ জানিয়েছে।

অপরদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ চলতি মাসের শুরুতে ভারত সফরে গিয়ে শুধু একতরফাভাবে নয়, সম্পূর্ণভাবে পরিস্থিতি বিবেচনা করার জন্য ভারতের প্রশংসা করেছেন।

অতি সম্প্রতি ইউক্রেনে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘের মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত চেয়ে সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। প্রস্তাবের পক্ষে ভারত ভোটদানে বিরত ছিল।

প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৩টি দেশ, বিপক্ষে ভোট পড়ে ২৪টি। ৫৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি রোববার এক বিবৃতিতে বলেছেন, ভার্চুয়াল বৈঠকে বাইডেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের পরিণতি এবং বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ এবং পণ্যের বাজারের অস্থিতিশীল প্রভাব হ্রাস করার বিষয়ে কথা বলবেন।

জেন সাকি বলেন, তাঁরা ‘বৈশ্বিক অর্থনীতিকে শক্তিশালী করা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা, গণতন্ত্র এবং সমৃদ্ধি জোরদার করার জন্য একটি মুক্ত, উন্মুক্ত ও নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক আদেশ বজায় রাখার বিষয়ে আলোচনা করবেন।

রাশিয়ার তেল ও গ্যাস কেনা এড়াতে পশ্চিমা দেশগুলোর চাপ সত্ত্বেও ভারত রাশিয়ার জ্বালানি সরবরাহ ক্রয় অব্যাহত রেখেছে। রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথাও বিবেচনা করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে গত মার্চে বাইডেন ও মোদি সর্বশেষ আলোচনা করেছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads