• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দর্শনা চিনিকলের মুনাফা ১০৪ কোটি টাকা

প্রতিনিধির পাঠানো ছবি

শিল্প

দর্শনা চিনিকলের মুনাফা ১০৪ কোটি টাকা

  • চুয়াডাঙ্গা প্রতিনিধি
  • প্রকাশিত ০২ আগস্ট ২০২১

দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকল ২০২০-২১ অর্থ বছরে মিলের উৎপাদিত বিভিন্ন পন্য বিক্রি ও সুষ্ঠু বাজারজাত করে ১০৪ কোটি ৪০ লাখ টাকা মুনাফা অর্জন করেছে। চিনি কারখানা ও খামারসহ অন্যান্য বিভাগে ৭৬ কোটি টাকা লোকসান কাটিয়ে মিলটি এ বছর ২৮ কোটি টাকা নিট (প্রফিট) লাভ অর্জন করতে সক্ষম হয়েছে।

চিনিকল কর্তপক্ষ জানিয়েছে, ২০২০-২১ অর্থ বছরে মিলটির চিনি কারখানায় ৭২ কোটি টাকা, নয়টি খামারে ৩ কোটি ৮৫ লাখ ও পরীক্ষামূলক খামারে ২০লাখসহ মোট ৭৬ কোটি ৫ লাখ টাকা লোকসান হয়।

পাশাপাশি কেরু ডিস্টিলারি (মদ কারখানা) এ বছর ৫২ লাখ ৪৭ হাজার ৪৭৩ লিটার দেশি মদ, ৪৬ লাখ ৯৬ হাজার লিটার থিনার, ১ লাখ ১৬১ হাজার কেস বিলাতি মদ উৎপাদন ও বিক্রি করে সর্বকালের রেকর্ড করেছে।

মিলের জি এম (প্রশাসন) শেখ সাহাব উদ্দিন জানান, এ বছর ডিষ্টিলারী থেকে সরকারকে ৭৩ কোটি ২০ লাখ টাকা রাজস্ব দিয়েও ১০৩ কোটি ৬০ লাখ টাকা মুনাফা অর্জন করেছে। এ ছাড়া বায়োফাটিলাইজার ও ভিনেগার উৎপাদন করে ৩২ লাখ ৮৮ হাজার টাকা আয় করেছে। হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করে আয় হয়েছে ৫৫ লাখ টাকা। সব মিলিয়ে মিলটি এবার ১০৪ কোটি ৪০ লাখ টাকা মুনাফা অর্জন করেছে।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো আবু সাইদ জানান, দর্শনা কেরু অ্যাণ্ড কোম্পানি অপার সম্ভাবনাময় একটি প্রতিষ্ঠান, এখানে দক্ষ জনবল ও সকল শ্রমিক কর্মচারী ও কর্মকর্তা দায়িত্ব নিয়ে কাজ করলে প্রতিষ্ঠান লাভ হবেই। সাথে সাথে উন্নত জাতের আখ চাষ ও ফলন বাড়ানোর বিকল্প নেই। ভাল ও রসালো আখ উৎপাদন করতে পারলে চিনি আহরণের মাত্রা বাড়বে, চিনি উৎপাদন বাড়লে চিনিতে লোকসান কমে আসবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads