• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দেশেই তৈরি হবে মিটসুবিশি ব্র্যান্ডের গাড়ি ‘বাংলা কার’

সংগৃহীত ছবি

শিল্প

সম্ভাব্যতা যাচাইয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর

দেশেই তৈরি হবে মিটসুবিশি ব্র্যান্ডের গাড়ি ‘বাংলা কার’

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০২ সেপ্টেম্বর ২০২১

জাপানের মিটসুবিশি মোটর কর্পোরেশন (এমএমসি) বাংলাদেশে মিটসুবিশি ব্রান্ডের গাড়ি উৎপাদন ও সংযোজনের সম্ভাব্যতা যাচাইয়ে সমীক্ষা কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে।

মিটসুবিশি মটর কর্পোরেশন,বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল শিল্প সংস্থার সাথে যৌথভাবে একটি কোম্পানি গঠনের মধ্যদিয়ে সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয় সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

এ লক্ষ্যে, আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলস্থ শিল্প-ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) এবং জাপানের মিটসুবিশি মোটর কর্পোরেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বিশেষ অতিথি ছিলেন। শিল্প সচিব জাকিয়া সুলতানা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া ও  মিটসুবিশি মোটর কর্পোরেশনের ইউরোপ, মধ্যপ্রাচ্য,আফ্রিকা ও দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে মোটরচালিত যানবাহন ও যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপনের আহবান জানিয়ে বলেন,‘শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের শিল্প-বিনিয়োগের সুবিধার্থে সকল প্রকার সহায়তা প্রদান করছি। দেশে উৎপাদিত পণ্যের মান-সম্মত উৎপাদন এবং রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে আমাদের সরকার শিল্পনীতি সহায়তাসহ সকল প্রকার সহযোগিতা করে আসছে।’ তিনি ২০২৫ সালের মধ্যে ‘বাংলা কার’ ব্র্যান্ড চালুর আশাবাদও ব্যক্ত করেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিটসুবিশি মটর কর্পোরেশেনের প্রতিনিধিবৃন্দ এবং শিল্প মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা সরাসরি বা ভার্চূয়্যালি এ অনুষ্ঠানে সংযুক্ত হন।

এ সমঝোতা স্মারক অনুযায়ি, ২০২৫ সালের মধ্যে বিএসইসি ও মিটসুবিশি মোটর কর্পোরেশন বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের গাড়ি উৎপাদনের জন্য যৌথভাবে একটি কোম্পানি স্থাপনের সুযোগ সম্পর্কে সমীক্ষা চালানোর পাশাপাশি আলোচনার ভিত্তিতে যৌথ-উদ্যোগে কারখানা স্থাপনের  উপায় নির্ধারনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।  

কামাল আহমেদ মজুমদার বলেন,বাংলাদেশে অটোমোবাইল শিল্প সম্ভাবনাময় একটি খাত হিসেবে বিবেচিত হচ্ছে। এ খাত জাতীয় অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে। 

শিল্পসচিব বলেন, সরকারের ঘোষিত শিল্প-বান্ধব শিল্পনীতি অনুযায়ি শিল্প মন্ত্রণালয়  কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads