• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
অনলাইনে পোশাক কিনতে  যেসব বিষয় খেয়াল রাখবেন

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

অনলাইনে পোশাক কিনতে যেসব বিষয় খেয়াল রাখবেন

  • সালেহীন বাবু
  • প্রকাশিত ২৯ জুলাই ২০২২

তাবাসসুম তৈয়বা 

দিন দিন অনলাইন শপিং জনপ্রিয় হয়ে উঠেছে। কেননা, অনলাইন শপিংয়ে সময় অনেকটাই বেঁচে যায়। মেলে বিভিন্ন ধরনের ডিসকাউন্টও। কিছু ই-কমার্স ওয়েবসাইটে দোকানের থেকে কম দামেও পোশাক পাওয়া যায়। আর এতে লাভ হয় ভেবেই আমরা ঝাঁপিয়ে পড়ে শপিং করতে থাকি।

পরিচিত ব্র্যান্ডের পোশাক নেওয়া

পরিচিত ব্র্যান্ড মানেই তা অনেক বড় ব্র্যান্ড হতে হবে, এমন কোনো ব্যাপার নয়। কিন্তু এমন কোনো ব্র্যান্ডের পোশাক নিন, যাদের ড্রেস আপনি দীর্ঘদিন পরছেন। নতুন কোনো ব্র্যান্ডে ভরসা না করে বরং পুরনো ব্র্যান্ডেই ভরসা করে দেখুন। কারণ, হাতে সময় কম থাকলে এই ধরনের কম পরিচিত ব্র্যান্ডের পোশাক আপনাকে হতাশ করতে পারে।

ডিটেলস দেখার সময় যা দেখবেন

ড্রেস কেনার সময় অবশ্যই এই দিকটি লক্ষ রাখতে হবে আপনাকে। দেখে নিন, সেই ড্রেসের ডিটেলিং। অর্থাৎ, যেকোনো ই-কমার্স ওয়েবসাইটে ড্রেসের ডিটেলস দেওয়া থাকে। সেই ডিটেলসে চোখ বুলিয়ে নিন। দেখুন এই ড্রেস কোন মেটেরিয়াল দিয়ে তৈরি করা হয়েছে। সেই মেটেরিয়াল আপনার ত্বকে ঠিকঠাক হবে কিনা, তাও জানা দরকার। এছাড়াও আপনি যদি গরমের সকালে পরার মতো পোশাক পরেন, তাহলে নিশ্চয়ই সিল্কের ড্রেস নেবেন না। তাই অবশ্যই মেটেরিয়ালের ওপর রিসার্চ করুন।

এই দিকটা অবশ্যই লক্ষ করুন

যেকোনো পোশাক অনলাইনে কেনার আগে অবশ্যই তার রিভিউ দেখে নিন। আগে যারা এই পোশাক নিয়েছেন, তারা কী লিখেছেন, অবশ্যই লক্ষ করুন। এছাড়া যদি কেউ সেই ড্রেস পরে ছবি দিয়ে থাকেন তো আরো ভালো হয়।

ড্রেসের এক্সচেঞ্জ ও রিটার্ন পলিসি

পোশাক কেনার সময় অবশ্যই এ দিকটি লক্ষ করবেন। এখন অনেকেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সেলারের থেকে ড্রেস নিয়ে থাকেন। ড্রেস না হলেও অনেক অ্যাকসেসরিজ নিয়ে থাকেন। সেসব অ্যাকসেসরিজ বা ড্রেসের এক্সচেঞ্জ ও রিটার্ন পলিসি অবশ্যই দেখে নিন। কারণ, আপনি একটি পোশাক কিনলেন, সেটা হয়তো আপনার গায়ে ঠিকঠাক হলো না। সেটা যদি বদলে নিতে পারেন, তাহলেই তো আপনার টাকা নষ্ট। তাই শপিং করার আগে অবশ্যই এক্সচেঞ্জ ও রিটার্ন পলিসি দেখে নিতে হবে। এটা মিস করবেন না।

সাইজ অনুযায়ী পোশাক বেছে নেওয়া

দেখুন, আপনার সাইজ অনুযায়ী পোশাক বেছে নেওয়া উচিত সবসময়। কখনো নিজের সাইজের থেকে বড় পোশাক বা কখনো নিজের সাইজের থেকে ছোট পোশাক নিয়ে তো লাভ নেই। তাতে বরং আপনারই লোকসান। বরং, নিজের সাইজের পোশাক বেছে নিন। ব্র্যান্ড অনুযায়ী অনেক সময় এই সাইজ আলাদা হয়। আপনি হয়তো এল সাইজের পোশাক পরেন। কিন্তু সেই একই সাইজ বিশেষ কোনো ব্র্যান্ডে এম সাইজে বিক্রি হয়। তাই ড্রেস নেওয়ার আগে সাইজ চার্ট অবশ্যই দেখে নিন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads