• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮
ইসরায়েলি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে সিরিয়া

সংগৃহীত ছবি

মধ্যপ্রাচ্য

ইসরায়েলি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে সিরিয়া

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ জুলাই ২০২১

সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মঙ্গলবার ভোরে দেশটির হোমস প্রদেশের আকাশে ইসরাইলের ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে । চলতি সপ্তাহে এটি ছিল ইসরাইলের দ্বিতীয় বিমান হামলার ঘটনা। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম পরিবেশিত খবরে একথা বলা হয়। খবর এএফপি’র।

সামরিক বাহিনীর একটি সূত্র রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’কে বলেছে, এ বিমান হামলায় কেউ হতাহত হয়নি। তবে এতে কেবল মাত্র বস্তুগত ক্ষতি সাধিত হয়েছে।

ওই সূত্রের উদ্ধৃতি দিয়ে সানা’র খবরে বলা হয়, ‘স্থানীয় সময় রাত ০১:১৩ টার দিকে ইসরাইলি শত্রু বাহিনী হোমস প্রদেশের কুসাইর অঞ্চলের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায়।’

সামরিক সূত্র বলেছে, ‘আমাদের বিমান প্রতিরক্ষা বাহিনী এসব ক্ষেপণাস্ত্রের অধিকাংশ গুলি করে ভূপাতিত করেছে।’

ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ক্ষেপণাস্ত্র গুলোর  লক্ষ্য ছিল লেবাননের হিজবুল্লাহ গ্রুপের বিভিন্ন সামরিক অবস্থান। সেখানে বিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে কয়েকটি অস্ত্র গুদাম ধ্বংস হয়েছে।

২০১৩ সালে হিজবুল্লাহ যোদ্ধাদের নেতৃত্বে ১৭ দিনের তুমুল লড়াইয়ের পর সিরীয় সেনা বাহিনী কুসাইরির ফের নিয়ন্ত্রণ নেয়। কুসাইরি লেবানন সীমান্তবর্তী বিদ্রোহীদের একটি শক্তিশালী ঘাঁটি। আর এ নগরী কৌশলগত দিক থেকে সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল । কারণ উপকূলীয় অঞ্চলে যাতায়াতের ক্ষেত্রে এর সাথে রাজধানী দামেস্ক’র সংযোগ রয়েছে।

ব্রিটেন ভিত্তিক ঐ যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা জানায়, সোমবার ইসরাইলি বাহিনীর হামলায় সিরিয়া সরকারের মিত্র ইরানপন্থী পাঁচ যোদ্ধা নিহত হওয়ার পর বৃহস্পতিবারের হামলা ছিল চলতি সপ্তাহের দ্বিতীয় হামলার ঘটনা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads