• সোমবার, ১৭ মে ২০২১, ৪ জৈষ্ঠ ১৪২৮

জাতীয়

বিশেষ ফ্লাইটে অগ্রাধিকার যাদের

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৬ এপ্রিল ২০২১

টিকিট কাটা সত্ত্বেও লকডাউনের কারণে যারা কর্মস্থলে যোগ দিতে যেতে পারেন নি, সেসব প্রবাসী কর্মীকে বিশেষ ফ্লাইটে অগ্রাধিকার দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয় এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

ফ্লাইট নিষেধাজ্ঞার মধ্যে আটকে পড়া প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরাতে পাঁচটি গুরুত্বপূর্ণ শ্রমবাজারে শনিবার থেকে শতাধিক বিশেষ ফ্লাইট অনুমোদন দিয়েছে সরকার।

বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ক্লিয়ারেন্স রয়েছে যেসব প্রবাসী কর্মীর, তাদের এই পাঁচ দেশে যেতে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। যাদের এই কার্ড নেই, তারা অগ্রাধিকার পাবেন না। অবশ্য ভিসা বা আকামার মেয়াদের উপর ভিত্তি করেও প্রবাসী কর্মীদের বিদেশ যেতে অগ্রাধিকার দেয়া হবে।

বিশেষ ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সংশ্লিষ্ট দেশগুলোর পতাকাবাহী এয়ারলাইন্সগুলোকে দায়িত্ব দেয়া হয়েছে।

বৈঠক শেষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান (বেবিচক) এম মফিদুর রহমান নিউজবাংলাকে বলেন, প্রবাসী কর্মীদের বিষয়টি মাথায় রেখে শনিবার থেকে পাঁচটি দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে শতাধিক বিশেষ ফ্লাইটের অনুমোদন দেয়া হয়েছে। প্রবাসী কর্মীরা এসব ফ্লাইটে করে তাদের কর্মস্থলে যোগ দিতে পারবে।

এসব দেশে যদি কোনো বাংলাদেশি আটকে থাকেন আর তারা যদি দেশে ফিরতে চান তাহলে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করে ফেরা যাবে। তবে এ ক্ষেত্রে তাদের কোভিড নেগেটিভ সনদ থাকতে হবে এবং দেশে ফেরার পর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার শর্ত মানতে হবে।

সিদ্ধান্ত অনুযায়ী বিশেষ ফ্লাইট শুধুমাত্র ঢাকা থেকেই পরিচালনা করা হবে। চট্টগ্রাম থেকে এসব দেশে যেতে যারা টিকেট কেটেছিলেন, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কানেকটিং ফ্লাইটে ঢাকায় আনা যাবে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads