• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮

জাতীয়

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১১ জুন ২০২১

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৩তম কারামুক্তি দিবস আজ। ২০০৮ সালের এই দিনে ১১ মাস কারাবন্দি থাকার পর সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি। মহামারির কারণে দিনটিতে আয়োজন সীমিত করেছে আওয়ামী লীগ।

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেপ্তার করা হয়েছিলো বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সেদিন ভোরে তাকে ধানমন্ডির সুধা সদন থেকে আদালতে নিয়ে যাওয়া হয়। আদালত তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠিয়ে দেয়।

সে সময় কারাগারের অসুস্থ হয়ে পড়লে তাকে বিদেশে নিয়ে চিকিৎসার জন্য মুক্তি দেয়ার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিভিন্ন মহলের দাবি ক্রমাগত জোরালো হয়ে উঠলে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়। এরপর থেকে দিনটি শেখ হাসিনার কারামুক্তি দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ।

মুক্তি পেয়ে তিনি চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। চিকিৎসা শেষে শেখ হাসিনা ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরেন। একই বছর ২৮ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে অংশ নিয়ে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নেন তিনি। তারপর থেকে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে দেশ পরিচালনা করে আসছেন বঙ্গবন্ধু কন্যা।

এ বছর বৈশ্বিক মহামারি করোনার কারণে সৃষ্ট সংকটে শেখ হাসিনার নির্দেশেই সব ধরনের জনসমাগমপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পরিহার করে চলেছে আওয়ামী লীগ। একারণে কারামুক্তি দিবস উপলক্ষেও কোনো রাজনৈতিক কর্মসূচি রাখেনি দলটি। তবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আয়োজন থাকছে বিভিন্ন অঙ্গ সংগঠনের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads