• রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
মোটরসাইকেলে ঈদযাত্রায় যাত্রী সংকট বাসে

ছবি: সংগৃহীত

জাতীয়

মোটরসাইকেলে ঈদযাত্রায় যাত্রী সংকট বাসে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১০ মে ২০২২

মহামারির বিধিনিষেধ না থাকায় ঈদ আনন্দ ভাগাভাগি করতে লাখো যাত্রী গ্রামে ফিরেছেন মোটরসাইকেলে। এর প্রভাব পড়েছে সামগ্রিক পরিবহন ব্যবসায়। তাই অন্য যেকোনো সময়ের তুলনায় এবার ঈদের আগে-পরে বাসগুলোতে যাত্রী সংখ্যা ছিল চোখে পরার মতো কম। সেই সঙ্গে সড়ক, রেল ও লঞ্চেও ছিল অনেকটাই স্বস্তিদায়ক অভিজ্ঞতা।

মোটরসাইকেল চালকদের নিয়ে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, এবছর মোটরসাইকেলের কারণে আমাদের গণপরিবহনের ব্যবসায় ধস নেমেছে। ঈদে যে সব রুটে নির্ধারিত গাড়ির পরও অতিরিক্ত গাড়ি ছেড়ে যেত এবার যাত্রী সংকটের কারণে অনেক গাড়ির ট্রিপ বাতিল করা হয়েছে।

ঢাকা-কুষ্টিয়া সড়কে চলাচলকারী রাবেয়া পরিবহনের কাউন্টার মাস্টার উজ্জ্বল ভৌমিক বলেন, মোটরসাইকেলে তো সব যাত্রী নিয়া গেছে। আমরা এবার যাত্রী কম পাইছি।

বরাবরই ঈদের আগের রাতে বাসগুলোতে যাত্রীদের চাপ বেশি থাকে। এবার সে রকম কোনো চিত্র দেখা যায়নি।

বাসমালিকরা বলছেন, প্রতিবার ঈদের আগে নিয়মিত বাসের সঙ্গে বাড়তি বাস যুক্ত করতে হয়, এবার তা করতে হয়নি। ঈদের কোনো আমেজ বাসে ছিল না। ফেরার পথে কিছু যাত্রী পাওয়া যাচ্ছে।

ঈদের বাড়তি আয় না হওয়ায় শ্রমিকদের ঈদ বোনাসের টাকা ওঠাতে হিমশিম খেতে হচ্ছে বলে দাবি মালিক ও শ্রমিকদের।

এবছর মোটরসাইকেলেই গ্রামে ঈদ করতে গেছেন অসংখ্য মানুষ। অবস্থা এমন পর্যায়ে গিয়েছিল যে, মোটরসাইকেলের জন্য আলাদা ফেরির ব্যবস্থা করতে হয়েছে। আর উত্তরের পথে যমুনায় বঙ্গবন্ধুর সেতুর সামনে মোটরসাইকেলের জটলাও ছিল চোখে পড়ার মতো।

সংশ্লিষ্টরা বলছেন, গেল কয়েকবছরে রাজধানী ঢাকায় রাইডশেয়ারিং অ্যাপের মাধ্যমে মোটরসাইকেল চালক একটা আলাদা পেশা হিসেবে দাঁড়িয়েছে। এই বিপুল সংখ্যক মোটরসাইকেল চালকদের বড় একটি অংশ নিজেদের বাইকেই গ্রামে গেছেন ঈদ উদযাপন করতে। যাত্রায় সঙ্গে করে পরিবারের সদস্য কিংবা নিজ এলাকার কোনো যাত্রীকেও নিয়ে গেছেন তারা। এতে করে যাত্রায় যেমন সাশ্রয় হয়েছে, অনেকের বাড়তি আয়েরও সুযোগ সৃষ্টি হয়েছে।

স্বাভাবিকভাবে এই মোটরসাইকেল যাত্রার প্রভাব পড়েছে আন্তঃজেলা বাসগুলোতে। যেখানে অন্যান্য বছর ঈদে টিকিট নিয়ে হাহাকার দেখা যায়, সেখানে এবছর যাত্রী সংকটের পড়তে হয়েছে বাস সংশ্লিষ্টদের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads